রাজশাহী ব্যুরো

  ১৩ জুন, ২০২০

অনলাইনে দেশের প্রথম আধুনিক শিক্ষা ব্যবস্থা চালু

‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত মার্চ মাসের মাঝামাঝি থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। চরম অনিশ্চয়তা ও ঝুঁকির মধ্যে রয়েছে দেশের শিক্ষা ব্যবস্থা। এমন অবস্থায় শিক্ষার্থী তথা সমগ্র দেশের ভবিষ্যৎ কী? এছাড়াও উচ্চমাধ্যমিক পরীক্ষাসহ আটকে আছে সব শিক্ষাপ্রতিষ্ঠানের স্নাতক ও স্নাতকোত্তর কার্যক্রম।’ এমন পরিস্থিতি মোকাবেলায় অনলাইন ভিত্তিক আধুনিক শিক্ষা ব্যবস্থার উদ্ভোবন তৈরি করেছে ডেক্সটপ আইটি। যে অনলাইন ব্যবস্থাটি দেশের প্রথম হিসেবে সংবাদ সম্মেলনে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

শনিবার দুপুরে রাজশাহী নগরীর সাহেব বাজার এলাকার একটি সম্মেলন কক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

লিখিত বক্তব্যে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. খাজা খালেদ বলেন, মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করলেও শিক্ষার্থীরা তাদের পরবর্তী ধাপের শিক্ষা ব্যবস্থা কেমন হবে এই নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছে। এদিকে প্রতিনিয়ত বাড়ছে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশেষজ্ঞদের মতে, আগামী দিনগুলোতে আরও ভয়াবহ হতে পারে করোনার রূপ। অসুস্থ পৃথিবীতে কবে আসবে সুস্থতা-তা সম্পূর্ণ অনিশ্চিত। শিক্ষা কার্যক্রমের এই স্থবিরতা কাটাতে সমগ্র দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাস নেওয়ার ব্যবস্থা করেছে। যা অবশ্যই প্রশংসার দাবিদার। তবে বর্তমান পরিস্থিতির বিচারে এটি একটি সাময়িক সমাধান হতে পারে। কিন্তু যদি করোনা পরিস্থিতি আরো দীর্ঘায়িত হয়, তবে এই ব্যবস্থাকে কখনই স্থায়ী সমাধান হিসাবে বিবেচনা করা যায় না।

এ অবস্থায় দেশের শিক্ষা ব্যবস্থার এই সংকটকালে ডেস্কটপ আইটি বাংলাদেশের সর্বপ্রথম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান যারা বিশ্বের অন্যতম একটি অত্যাধুনিক লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমকে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার সাথে পরিচিত করার উদ্যোগ গ্রহণ করেছে। এ সিস্টেমে রয়েছে শিক্ষার বিভিন্ন উপকরণ অফলাইনে শিক্ষার্থীদের কাছ পৌঁছানোর অত্যাধুনিক ব্যবস্থা। সম্পূর্ণ কোর্সকে সিলেবাস অনুযায়ী সাজানোর জন্য কোর্স ডিজাইন অপশন। একজন শিক্ষার্থী একটি বিষয়ে কতটুকু শিখলো তা জানার জন্য রয়েছে স্মার্ট লার্নিং ট্র্যাকিং সিস্টেম। একই সিস্টেমে শিক্ষকগণ হোম ওয়ার্ক প্রদান করতে পারবেন এবং শিক্ষার্থীরা তা সম্পূর্ণ করে আবার প্রেরণ করতে পারবে। অডিও, ভিডিও, টেক্সটসহ যেকোন প্রকারের ফাইল শেয়ারিং এর ব্যবস্থা রয়েছে। বহুনির্বাচনী প্রশ্ন, ছোট প্রশ্ন, বড় প্রশ্ন ও অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে শিক্ষার্থীদের পরীক্ষা নেবার জন্য রয়েছে কুইজব্যাংক সুবিধা। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চ্যাটবক্স ও ফোরামের মাধ্যমে মতবিনিময়ের সুব্যবস্থা।

এছাড়াও আছে অত্যাধুনিক ক্যালেন্ডারের মাধ্যমে আগামী দিনের জন্য যে কোনও প্রকার ইভেন্ট সিডিউল করার ব্যবস্থা। সিস্টেমটিতে ব্যবহারকারীদের নিয়ন্ত্রণর জন্য রয়েছে অত্যাধুনিক ইউজার ম্যানেজমেন্ট সিস্টেম। কাস্টমাইজড গ্রেডিং সিস্টেম এবং শিক্ষার্থীদের তাদের কার্যক্রম সম্পর্কে অবিহিত করার জন্য রয়েছে ফিডব্যাক টুলস।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির কাস্টমার রিলেশান অফিসার মো. সরোয়ার সাকলায়েন বলেন, সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ এবং তার সময়োচিত ব্যবহারই একটি দেশ এবং জাতির আর্থ-সামাজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সেদিকে লক্ষ্য রেখেই তার দিন বদলের নন্দিত সনদ ‘রূপকল্প ২০২১’-এ গুরুত্বের সাথে ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠার এক সুচিন্তিত এবং দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি অন্তর্ভুক্ত করেছেন। আমরা স্বপ্ন দেখি তথ্যপ্রযুক্তি ভিত্তিক বিকশিত একটি সমাজ ব্যবস্থা একদিন বাংলাদেশেও গড়ে উঠবে।

প্রতিষ্ঠানটির ইতিহাস সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৯৯৫ সালে কম্পিউটার ট্রেনিং নিয়ে শুরু হয় ডেস্কটপ আইটি এর যাত্রা। ১৯৯৮ সালে ওয়েবসাইট ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডোমেইন, হোস্টিং ইত্যাদি নিয়েও কাজ শুরু করি। ১৯৯৯ সালে কম্পিউটার সেলস ও সার্ভিসিং সংযুক্ত করি। এরপর ২০০১ সালে আমরা রাজশাহীতে প্রথম ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস চালু করি। ২০০৪ সাল থেকে আমরা কর্পোরেট পর্যায়ে আইটি কনসালটেন্সি, সার্ভার ইন্সটলেশান, ল্যান ও ওয়ান নেটওয়ার্কিং, সিসিটিভি/আইপি ক্যামেরা, আইপি পিবিএক্স এবং স্পেশালাইজড ট্রেনিং নিয়ে কাজ করে যাচ্ছি। আমরা এ্যাকসেস কন্ট্রোল ও সিকিউরিটি ডিভাইস এবং অফিস ও বাসা স্মার্ট অটোমেশন নিয়ে কাজ করছি। বারকোড ও স্মার্ট আইডি কার্ড প্রিন্ট করি। আর্কাইভস ও ডিজিটাল আর্কাইভস নিয়ে আমরা কাজ করে আসছি ২০০৭ সাল থেকে। আমাদের রয়েছে পাবলিকেশন, আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের স্মরণিকা প্রকাশ করি। ঢাকা, রাজশাহী, চট্টগ্রামের পর ভারতের কলকাতায় এবং আমেরিকাতেও আমাদের অফিস রয়েছে। প্রায় ১০টি দেশে আমাদের সেবা কার্যক্রম চালু রয়েছে এবং আউটসোর্সিং সার্ভিস দিয়ে এ প্রতিষ্ঠান ইতিমধ্যেই বৈদেশিক মুদ্রা অর্জন শুরু করেছে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডেক্সটপ আইটি’র এডমিন মো. মাহমুদ হোসেন ও অ্যকাউট্যান্ট আশিক উজ জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনলাইন,শিক্ষা ব্যবস্থা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close