reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০১৮

চীনে খাবার পৌঁছাবে ড্রোন

চীনে ড্রোন দিয়ে খাবার সরবরাহের অনুমোদন পেয়েছে আলিবাবা মালিকানাধীন ইলে ডটমি। সাংহাই জিনসান ইন্ডাস্ট্রিয়াল পার্কের ১৭টি রুটে চলবে এই ড্রোন। নতুন অনুমোদিত এই রুটের আওতায় পার্কের ৫৮ বর্গকিলোমিটার জায়গায় ড্রোন দিয়ে খাবার সরবরাহ করা হবে বলে গতকাল শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইলে ডটমির এই ড্রোন সেবার মাধ্যমে শিল্প পার্কটির ভিন্ন ভিন্ন ১০০টি রেস্টুরেন্ট থেকে খাবার অর্ডার করার ২০ মিনিটের মধ্যে তা গ্রাহকের কাছে পৌঁছে যাবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। শুরুর স্থানে কর্মীরা গ্রাহকের অর্ডার জোগাড় করবেন এবং তা ড্রোনের কার্গোতে রাখবেন।

এরপর সরবরাহের স্থানে কর্মীরা ড্রোন থেকে খাবার নিয়ে তা গ্রাহকের ঠিকানায় পৌঁছে দেবেন। রাস্তা দিয়ে সরবরাহের চেয়ে ড্রোনের মাধ্যমে সরবরাহ করায় পরিচালন খরচ উল্লেখযোগ্যভাবে কমবে বলে জানিয়েছে ইলে ডটমি। আগের বছর সেপ্টেম্বরে ই-৭ মডেলের ড্রোন দিয়ে এই ড্রোন সরবরাহ ব্যবস্থার পরীক্ষা চালায় প্রতিষ্ঠানটি। এই ড্রোনগুলো সর্বোচ্চ ছয় কেজি খাবার নিয়ে ২০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে। ড্রোনের সর্বোচ্চ গতি বলা হয়েছে ঘণ্টায় ৬৫ কিলোমিটার।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আলিবাবা,ড্রোন,খাবার সরবরাহ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist