বদরুল আলম মজুমদার

  ১৮ জানুয়ারি, ২০১৭

তারেকের পছন্দেই যুবদলের কমিটি

নানা নাটকীয়তার পর অবশেষে ঘোষণা করা হয়েছে যুবদলের কমিটি। সদ্য ঘোষিত কমিটিতে তারেক রহমানের ইচ্ছাই প্রাধান্য পেয়েছে। যুবদলের কমিটি নিয়ে এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমানের মধ্যে দ্বিমতের খবর শোনা গেছে। ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, যুবদলের নতুন কমিটিতে অনেককেই শীর্ষ পদ দেওয়া হয়েছে বিএনপির চেয়ারপারসনের মতের বাইরে।

যুবদল সূত্রে জানা যায়, প্রায় এক বছর ধরে ‘হবে হচ্ছে’ করছিল যুবদল কমিটি। দলটির নেতারা এক বছর ধরে প্রায় প্রতিদিনই বলছিলেন শিগগিরই হবে কমিটি। সেই ‘শিগগিরই’ সময়টার শেষ হলো এক বছর পর। যুবদলের সাবেক কমিটির এক কেন্দ্রীয় নেতা আক্ষেপ করে প্রতিদিনের সংবাদকে বলেন, বিএনপির রাজনীতির বয়সে বা যুবদল প্রতিষ্ঠার পর থেকে কমিটি ঘোষণায় এতটা বেগ পেতে হয়নি দলটির চেয়ারপারসনকে। এবারই প্রথম যুবদল কমিটি নিয়ে ব্যাপক টানাপড়েনে পড়েন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। অবশেষে তারেক রহমানের পছন্দকেই গুরুত্ব দিয়ে ঘোষণা করা হয়েছে যুবদলের কমিটি।

দলটির একাধিক সূত্র মতে, গত প্রতিষ্ঠাবার্ষিকীর আগে নতুন কমিটি দেওয়ার বিষয়টি চূড়ান্ত ছিল। কথা ছিল নতুন কমিটি যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে। কিন্তু টুকু এবং নিরবের মধ্যে কে সভাপতি হবেন-এ নিয়ে চলছিল টানাপোড়েন। এতে করে কমিটি ঠিক করা থাকলেও তা আটকে যায়।

সূত্র জানায়, কমিটি ঘোষণা আটকে যাওয়ায়, খালেদা জিয়া অনেকটা বাধ্য হয়েই ভারপ্রাপ্ত সভাপতি ঘোষণা করেন এলবার্ট পি কস্তাকে। এলবার্ট পি কস্তা এর আগে যুবদলের সহসভাপতি ছিলেন। ক্রিশ্চিয়ান কমিউনিটির একজন সফল নেতা তিনি। নিরব-টুকু নাটকের মধ্যেই জাতীয়তাবাদী যুবদলের তৃণমূল থেকে উঠে আসা এই নেতা রাজনৈতিক জীবনে এক চমৎকার উপহার পেয়েছিলেন। এমন এক দিনে তিনি যুবদলের সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছিলেন, যেদিন ছিল সংগঠনটির জন্মদিন। চেয়ারপারসনের ঘনিষ্ঠ সূত্র জানায়, আগেও একাধিকবার যুবদলের কমিটি চূড়ান্ত করেও পিছু হটেছেন খালেদা জিয়া। আগে যখন আলাল-নিরব কমিটি করেছিলেন তখন তার ধারণা ছিল এই দুই নেতা সারা দেশে যুবদলকে শক্তিশালী করতে ভূমিকা রাখতে পারবেন। কিন্তু পরে তাদের দুজনের মধ্যে বিভেদ এতটা তিক্তপর্যায়ে পৌঁছে যে, তারা দুজনে এক হয়ে বসতেই পারেননি আর। এবার চেয়ারপারসন খুব সতর্ক ছিলেন, যাতে নতুন কমিটির ক্ষেত্রে এমনটি না ঘটে। টুকু নিজেকে সিনিয়র দাবি করে নিরবের অধীনে সাধারণ সম্পাদক হতে আগ্রহী ছিলেন না। আবার নিরব সভাপতি পদ পেতে অনড় ছিলেন শেষ পর্যন্ত। নিরব-টুকুর দ্বন্দ্বের বিষয়টি আগেভাগে চেয়ারপারসনের নজরে আসায় তিনি খুবই সতর্ক ছিলেন।

অবশেষে নিরব সভাপতি ও টুকুকে সাধারণ সম্পাদক করে গত সোমবার গভীর রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের স্বাক্ষরে এক প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা করা হয় যুবদলের নতুন কমিটি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নির্দেশে আগামী তিন বছরের জন্য বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদলের কেন্দ্রীয় কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। আংশিকভাবে ঘোষিত এই কমিটিতে সভাপতি হিসেবে সাইফুল আলম নিরব ও সুলতান সালাহউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদক করা হয়েছে। সদ্য ঘোষিত কমিটির বাকি সদস্যরা হলেনÑসিনিয়র সহসভাপতি মোর্ত্তাজুল করিম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন ও সাংগঠনিক সম্পাদক মামুন হাসান।

এ ছাড়া দুই ভাগে বিভক্ত মহানগরের ৫ সদস্যের আংশিক কমিটিও আগামী তিন বছরের জন্য অনুমোদন করেছেন খালেদা জিয়া। এতে ঢাকা মহানগর উত্তরের সভাপতি হিসেবে এস এম জাহাঙ্গীর হোসেন, সিনিয়র সহসভাপতি মোস্তফা কামাল রিয়াদ, সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম মিল্টন, যুগ্ম সাধারণ সম্পাদক শফিরউদ্দিন জুয়েল ও সাংগঠনিক সম্পাদক মোস্তফা জগলুল পাশা পাপেল মনোনীত হয়েছেন।

যুবদল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মনোনীত হয়েছেন রফিকুল ইসলাম মজনু। এ ছাড়া সিনিয়র সহসভাপতি হিসেবে শরিফ হোসেন, সাধারণ সম্পাদক গোলাম মাওলা শাহীন, যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে সাইদ হাসান মিন্টু, আর টি মামুন ও আনন্দ শাহ এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে জামাল উদ্দিন খান শাহীন মনোনীত হয়েছেন। সবগুলো কমিটিকে আগামী এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist