reporterঅনলাইন ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর, ২০১৭

খাবার সময় পানি পানের সতর্কতা

পানির অপর নাম জীবন সবার কাছে অতি পরিচিত প্রবাদ। সেইসঙ্গে যে কোনো রোগ থেকে মুক্তি পেতে পানির কোনো বিকল্প নেই। এমনকি প্রায় ৭০ ধরনের ব্যাথা থেকে মুক্তি পেতে সাহায্য করে থাকে উষ্ণ পানি। কিন্তু সেই পানিই কখনও নিঃশব্দে আপনার বিপদ ডেকে আনতে পারে।

আপনি কী জানেন কিছু ক্ষেত্রে খাওয়ার পানি আপনার মৃত্যুর কারণ হয়ে উঠতে পারে। এটাই সত্যি। খাওয়ার সময় পানি পান করলে বা খেয়ে উঠেই সঙ্গে সঙ্গে পানি পান করলে তা আপনার শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

এই উপমহাদেশে কয়েকশো বছর ধরে আয়ুর্বেদী পদ্ধতি চলে আসছে, যেখানে খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পানকে বিষ পান করার সমান মনে করা হয়। খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে এক প্রকারের তরল পদার্থ সৃষ্টি হয় যা হজম করতে সাহায্য করে থাকে। তাই খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি পানে তরল পদার্থটি তৈরি হওয়া বন্ধ হয়ে যায়।

খাওয়ার সঙ্গে সঙ্গে পানি পান করলে বদহজম, অ্যাসিডিটির সমস্যা দেখা দেয়। সুতরাং খাবার খাওয়ার আধ ঘণ্টা থেকে ১ ঘণ্টা পর্যন্ত পানি না পান করার চেষ্টা করা উচিত। তাহলে খাবার দ্রুত হজম হতে সহায়তা করবে এবং শরীর সুস্থ থাকার সম্ভাবনা বেশি থাকবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাবার,খাওয়ার সঙ্গে পানি পান,পানি পান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist