যুবলীগের ২ নেতা হত্যায় রানার জামিন

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ১৩:০৭

অনলাইন ডেস্ক

যুবলীগের দুই নেতা হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের সাবেক সংসদ সদস্য আমানুর রহমান খান রানা জামিন পেয়েছেন। তার জামিন প্রশ্নে রুলের শুনানি শেষে বুধবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এই মামলায় জামিন হওয়ায় রানার কারামুক্তিতে বাধা নেই বলে জানিয়েছেন রানার আইনজীবী রুশো মোস্তফা। রাষ্ট্রপক্ষ বলছে, এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হতে পারে।

নিম্ন আদালতে বিফল হয়ে ওই মামলায় হাইকোর্টে জামিনের আবেদন করেন সাবেক এই এমপি। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট তাকে অন্তর্বর্তীকালীন জামিন ও রুল দেন। এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে, যার পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত হয়।

জামিন মঞ্জুর করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তাতে স্থগিতাদেশ বহাল রেখে ২৩ এপ্রিল আপিল বিভাগ হাইকোর্টে রুল শুনানি করতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় রুলের ওপর গতকাল শুনানি শেষ হয়। আজ আদালত রুল যথাযথ ঘোষণা করে রায় দেন।

আদালতে রানার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মুনসুরুল হক চৌধুরী ও রুশো মোস্তফা। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো.বশির উল্লাহ।

গণমাধ্যমকে রুশো মোস্তফা বলেন, এর আগে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় রানা হাইকোর্ট থেকে জামিন পান, যা পরে আপিল বিভাগ বহাল রাখেন। এই মামলায় জামিন হওয়ায় সাবেক এমপি রানার কারামুক্তিতে আইনগত কোনো বাধা নেই।

পিডিএসও/হেলাল