পার্থ মুখোপাধ্যায়

  ০৪ জুন, ২০২০

ভার্চুয়াল বৈঠকে ভারত-অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

ভারত ও অস্ট্রেলিয়ার সম্পর্ক চাহিদা ও মূল্যবোধের নিরিখে খুবই দৃঢ়। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মহামারির কারণে ভারত সফরে আসতে পারেননি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। তারই পরিবর্তে দু’দেশের রাষ্ট্রনেতার সঙ্গে বৃহস্পতিবার অনলাইনে বৈঠক হয়।

যদিও মরিসনের ভারত সফরের বিকল্প কখনওই ভার্চুয়াল বৈঠক হতে পারে না বলে মন্তব্য করেছেন মোদি। তিনি বলেছেন, দু’দেশের বন্ধুত্ব আরও মজবুত করার জন্য অপরিসীম সুযোগ রয়েছে। এই সুযোগকে বাস্তবে পরিণত করাটাই চ্যালেঞ্জ।

দু’দেশের সম্পর্ক সমস্ত অঞ্চলের স্থিতাবস্থায় কার্যকরী ভূমিকা নেবে। কঠিন সময়ে ভারতীয় সম্প্রদায় ও ছাত্রদের উপর নজর রাখার জন্য অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। তার কথায়, শুধু দুটো দেশের জন্য নয়, দু’দেশের মজবুত সম্পর্ক সমস্ত অঞ্চলের জন্যই কার্যকরী।

জানা গেছে, অস্ট্রেলিয়ায় করোনায় মৃত্যু নিয়ে শোকপ্রকাশ করেছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কলের মাধ্যমে দেখা করার আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক থালা সিঙ্গারা নিয়ে ছবি পোস্ট করে ছিলেন সোশ্যাল মিডিয়ায়। তিনি জানান, এই জনপ্রিয় খাবারটি তিনি ভারতীয় নেতার সঙ্গে ভাগ করে খেতে চান। এই প্রথম কোনও দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিয়েছেন মোদি।

উল্লেখ্য, গত দেড় বছরে বিভিন্ন ক্ষেত্রে প্রায় ৪ বার মুখোমুখি হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ভারত-অস্ট্রেলিয়ার সম্পর্ক আরও দৃঢ় করা ছাড়াও করোনা পরিস্থিতিকে দুই দেশ কীভাবে নিয়ন্ত্রণের চেষ্টা করছে, সেই নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভার্চুয়াল বৈঠক,ভারত-অস্ট্রেলিয়া,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close