পার্থ মুখোপাধ্যায়

  ১৭ মে, ২০২০

শ্রমিকদের লাঠি, বেসরকারিকরণের রাস্তা খোলা হচ্ছে

হরিয়ানার যমুনানগরে পাঞ্জাবের চণ্ডীগড় থেকে আসা পরিযায়ী শ্রমিকদের পুলিশের লাঠিচার্জের মুখে পড়তে হয়েছে। জানা গেছে, খাবার পাচ্ছেন না, খাবার না পেয়ে পরিযায়ী শ্রমিকরা জাতীয় সড়ক অবরোধ করে রাস্তার ওপর জড়ো হন। পুলিশ তাদের সরিয়ে দেওয়ার জন্য লাঠিচার্জ করে। মধ্যপ্রদেশের রেওয়াতে একই ঘটনা ঘটেছে।

প্রশাসনের কাছে পরিযায়ী শ্রমিকদের দাবি ছিল, অন্তত দু মুঠো খাবারের বন্দোবস্ত করা হোক তাদের জন্য। অভিযোগ, পুলিশ কোনও কথা না শুনেই লাঠিচার্জ করতে শুরু করে।সম্প্রতি পুলিশের লাঠির আঘাতে এক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয় বলেও অভিযোগ উঠেছে। সরকার প্রতিশ্রুতি দিয়েছে বাড়ি ফেরানোর, কিন্তু তা না হওয়ায় নিজেরাই হাঁটা শুরু করেছেন পরিযায়ী শ্রমিকরা, মাইলের পর মাইল হাঁটছেন তারা। কখনও ট্রেনের ধাক্কায় মৃত্যু হচ্ছে, কখনও আবার পথ দুর্ঘটনায় অন্তহীন হয়ে যাচ্ছে তাদের যাত্রা। এবার পুলিশের লাঠিচার্জের মুখে পড়তে হয়েছে পরিযায়ী শ্রমিকদের।

এদিকে সরকারি সংস্থাগুলির বেসরকারিকরণের রাস্তা পুরোপুরি খুলে দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, পরিবর্তিত পরিস্থিতিতে সরকারি সংস্থাগুলির ক্ষেত্রেও পরিবর্তনের সময় হয়েছে। তাই সরকারি সংস্থাগুলির একটি স্ট্র্যোটেজিক সেক্টরের তালিকা তৈরি হবে। সেই তালিকা অনুযায়ী বেসরকারিকরণের প্রক্রিয়া শুরু হবে।পাশাপাশি সংযুক্তিকরণের প্রক্রিয়াও জারি থাকবে বলে জানিয়েছেন নির্মলা সীতারামন।

তিনি জানিয়েছেন, যেভাবে ব্যাঙ্কগুলি সংযুক্তিকরণ করা হয়েছে, সেই প্রক্রিয়া চালু থাকবে। তবে চারটির বেশি সংস্থা একসঙ্গে যুক্ত করা হবে না। আত্মনির্ভর ভারত প্রকল্পের পঞ্চম পর্বের ঘোষণা করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। স্বাস্থ্য, শিক্ষা ও ব্যবসা ক্ষেত্রের প্যাকেজ ঘোষণা করছেন অর্থমন্ত্রী। এর মধ্যে ১০০ দিনের কাজ প্রকল্পে বাজেট ছাড়াও ৪০ হাজার কোটির অতিরিক্ত প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। দেশের বিভিন্ন উন্নয়নের কাজে ওই টাকা খরচ করা হবে। এতে গরিব মানুষ কাজ পাবেন। তাদের হাতে টাকাও আসবে, এতে ৩০০ কোটি কর্মদিবস তৈরি হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রমিক,পরিযায়ী শ্রমিক,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close