পার্থ মুখোপাধ্যায়

  ২৯ মার্চ, ২০২০

রাজ্য সীমানা বন্ধ করতে ভারতে বার্তা

লকডাউন চলার সময় মানুষ যাতে রাস্তায় হাইওয়েতে না-থাকে তা নিশ্চিত করতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, রাজ্য সীমান্ত বন্ধ করুন আর পরিযায়ী শ্রমিকদের আটকান, লকডাউনের যৌক্তিকতা নিশ্চিত করুন। এই মর্মে অঙ্গরাজ্যগুলোর কাছে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র সরকার।

একইভাবে কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে এই বিষয়ে পদক্ষেপ নিতে বলা হয়েছে। যে শ্রমিক যেখানে আটকে আছে তাকে সেখানেই থাকার ব্যবস্থা করে দিতে, খাওয়ার জল ও অর্থ দিয়ে সাহায্য করতে কেন্দ্রীয় সরকার তরফে এমন নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার মধ্যরাত থেকে দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণা হওয়ার পর থেকেই দলে দলে পরিযায়ী শ্রমিকরা নিজের রাজ্যে ফিরতে পথে নেমেছে। অভিযোগ, যেহেতু কাজ কর্ম বন্ধ, তাই তাদের দায় নিচ্ছে না মালিকপক্ষ। কোনও কোনও জায়গায় আবার বাড়ি ছাড়তে বলা হয়েছে শ্রমিকদের। এই অবস্থায় বিভিন্ন রাজ্যের মুখ্যসচিব ডিজির সঙ্গে ভিডিয়ো করনফারেন্সিং-এ বৈঠক করেছেন ক্যাবিনেট সচিব রাজীব গৌবা, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব অজয় ভাল্লা। শুধু মালবাহী যান চলাচলে অনুমতি দেওয়ার কথা বলা হয়েছে।

এই নির্দেশিকা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে জেলাশাসক ও পুলিশ সুপারদের। অনাবাসী শ্রমিক ও গরিবদের যথাযথ খাবার পৌঁছে দিতেও আধিকারিকদের নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজ্য,সীমানা,ভারত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close