পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৪ ফেব্রুয়ারি, ২০২০

পাকিস্তানকে কড়া বার্তা ট্রাম্পের

ভারতে এসে সন্ত্রাস প্রশ্নে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুজরাটের মোতেরায় সর্দার প্যাটেল স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে যোগ দিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পাকিস্তানকে সন্ত্রাস দমনে কড়া ব্যবস্থা নিতেই হবে। ভারতীয় উপমহাদেশ এলাকায় সন্ত্রাস দমনে ভারত ও আমেরিকা যৌথভাবে কাজ করবে বলেও আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সপরিবার ভারতে এসে আমদাবাদে গিয়ে প্রথমে সবরমতি আশ্রম পরিদর্শন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তারপর যোগ দেন মোতেরা স্টেডিয়ামে নমস্তে ট্রাম্প অনুষ্ঠানে। সেখানেই ইসলামাবাদের উদ্দেশে কার্যত তোপ দেগে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, প্রত্যেক দেশের অধিকার রয়েছে তাদের দেশের সীমান্ত সুরক্ষিত রাখার।ভারত ও আমেরিকা সন্ত্রাস নিয়ে নিরন্তর মত বিনিময় করে। দু’দেশ একসঙ্গে সন্ত্রাস দমনে কাজ করবে। পাশাপাশি পাকিস্তানের সঙ্গেও আমেরিকা কাজ করছে, যাতে তারা সন্ত্রাসের সঙ্গে কোনও আপস না করে কড়া হাতে দমন করে।

ভারতীয় উপমহাদেশে শান্তি ও স্থিতাবস্থা রাখার ক্ষেত্রেও উল্লেখযোগ্য বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, এই উপমহাদেশীয় অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভারতের বড় ভূমিকা রয়েছে। ভারত ও আমেরিকা এক্ষেত্রেও যৌথ উদ্যোগে কাজ করবে।তবে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক যে আগের থেকে ভালো হয়েছে, সে কথাও বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, সবসময়েই ভারতের বিশ্বস্ত বন্ধু থাকবে আমেরিকা, ভারত সফরের প্রথম দিনে আহমেদাবাদের স্টেডিয়ামে বক্তব্য রাখেন মার্কিন প্রেসিডেন্ট। সকালেই মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের সঙ্গে গুজরাটে পৌঁছান মার্কিন ডোনাল্ড ট্রাম্প। প্রায় ১ লক্ষ জমায়েতের সামনে তিনি বলেছেন, নমস্কার, আমেরিকা, ভারতকে ভালোবাসে।

তিনি আরও বলেছেন, আমি আমার বিশেষ বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাই। এই শহরে একজন চা বিক্রেতার সন্তান, স্মরণীয় উত্থান হয়েছে তার, তিনি একজন মহৎ ব্যক্তি। সবাই তাকে ভালবাসে, তিনি একজন দারুণ বক্তা। প্রধানমন্ত্রী মোদি, নমস্কার ট্রাম্প সম্ভাষণ করে বক্তব্য শুরু করেন।

প্রধানমন্ত্রী মোদি বলেছেন, আমেরিকা-ভারত সম্পর্ক আর অন্য কিছুতে নেই, সম্পূর্ণ বন্ধুত্ত্বপূর্ণ সম্পর্কে রয়েছে। ভারতের লক্ষাধিক ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার চেষ্টা এবং দেশের বৃদ্ধির জন্য অন্যান্য উদ্যোগের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ট্রাম্প,পাকিস্তান,কড়া বার্তা,মোদি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close