পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১৫ অক্টোবর, ২০১৯

কাশ্মীরে বিক্ষোভ থেকে আটক আবদুল্লার বোন ও মেয়ে

কাশ্মীরে বিক্ষোভ প্রদর্শনের সময় আটক করা হয়েছে ফারুক আবদুল্লার বোন ও মেয়েসহ বহু মহিলাকে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তের বিরুদ্ধে মঙ্গলবার প্রতিবাদে মুখর হন উপত্যকার বহু মহিলা।

বিক্ষোভকারীদের মধ্যে সামিল ছিলেন ফারুক আবদুল্লার বোন সুরাইয়া আবদুল্লা এবং মেয়ে সাফিয়া আবদুল্লা খান, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের প্রাক্তন মুখ্য বিচারপতি বশির আহমেদ খানের স্ত্রী হাওয়া বশিরসহ একাধিক সমাজকর্মী ও শিক্ষাবিদ। দুপুরে শ্রীনগরের লালচক এলাকায় প্রতাপ পার্কের কাছে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভকারীরা জড়ো হতে শুরু করেন। মহিলাদের জমায়েত শুরুর সঙ্গে সঙ্গেই তাদের বাধা দেন পুলিশকর্মীরা।

জানা গেছে, ১২ জনেরও বেশি বিক্ষোভকারীকে আটক করে নিয়ে যাওয়া হয়েছে। গোটা ঘটনায় জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বোন সুরাইয়া আবদুল্লা বলেছেন, ৫ অগস্ট তাদের ঘরবন্দি করে রাখার পর ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়। এ যেন বাধ্যতামূলকভাবে করা বিয়ে, যা কখনই সফল হবে না। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ ও রাজ্যকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভাজনের দিন ৫ আগস্ট থেকেই উপত্যকার একাধিক রাজনৈতিক নেতাকে ঘরবন্দি করা হয়েছে।

এরমধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ বহু রাজনৈতিক ব্যক্তিত্ব। উপত্যকায় কারফিউ জারি করা ছাড়াও বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ-অফিস। বন্ধ রাখা হয় মোবাইল ফোন, ইন্টারনেটসহ যোগাযোগ ব্যবস্থার মাধ্যমও। এই ঘটনায় পর স্কুল-কলেজ-অফিস খুললেও তাতে তেমন সাড়া মেলেনি।

গতকাল সোমবার প্রায় ৭০ দিন পর উপত্যকায় শুরু হয়েছে পোস্টপেইড মোবাইল পরিষেবা। তারপরের দিনই কাশ্মীরে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক হয়েছেন মহিলা প্রতিবাদীরা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাশ্মীর,বিক্ষোভ,ফারুক আবদুল্লা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close