পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১২ সেপ্টেম্বর, ২০১৯

জীবন থাকতে বাংলায় এনআরসি নয় : মমতা

যতদিন বেঁচে আছেন, পশ্চিমবঙ্গে এনআরসি করতে দেবেন না। জাতীয় নাগরিকপঞ্জির বিরোধিতা করে স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তর কলকাতার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তায় প্রতিবাদী মিছিলের পর জনসভা থেকে কেন্দ্রীয় শাসকদলের বিরুদ্ধে এই বার্তা দিয়েছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

এনআরসির বিরোধিতা করে গত ৭ সেপ্টেম্বর থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে মিটিং-মিছিল শুরু করেছিল তৃণমূল কংগ্রেস। তবে এই ইস্যুতে প্রথমবার পথে নেমে বিরোধিতা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আসামের পর বাংলায় এনআরসি চালু করা নিয়ে তৎপরতা শুরু হয়েছে।

গত লোকসভা নির্বাচনের প্রচারে এসে এন আর সি নিয়ে হুশিয়ারি দিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দ্বিতীয়বারের জন্য মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই এনআরসি চালুর দাবিতে সরব হয়েছেন রাজ্য বিজেপির ছোট-বড় নেতারা। তবে এ রাজ্যে কোনোভাবেই এনআরসি চালু করতে দেওয়া যাবে না বলে প্রতিবাদী মিছিলের পর শ্যামবাজারের জনসভা থেকেও ফের একবার হুঁশিয়ারি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তার কথায়, দিল্লিকে বলে দিতে চান, আরেকবার বঙ্গভঙ্গ বা ভারত ভাগ করার চেষ্টা বরদাস্ত করা হবে না।পুলিশ দিয়ে আসামের মুখ বন্ধ করেছ। তবে বাংলার মুখ বন্ধ করতে পারবে না।

মমতার সভার পরেই বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ হুঁশিয়ারি দিয়েছেন , পশ্চিমবঙ্গে এনআরসি চালু হবেই। দু কোটি মানুষের নাম বাদ যাবে। দিলীপ ঘোষের কথার রেশ টেনেই তাঁর পাল্টা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, দুকোটি তো পরের কথা, আগে বাংলার দুজন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক! সভার শুরু থেকেই এনআরসির প্রতিবাদে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন তৃণমূল কংগ্রেস নেত্রী। বলেছেন, বাংলায় এনআরসি হবে না। বাংলা কখনও মাথা নত করবে না, বাংলাকে হিংসা করে লাভ হবে না।

এরপরই কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, বাংলায় ২ কোটি তো দূরের কথা, আগে ২ জনের গায়ে হাত দিয়ে দেখাক। তৃণমূল কংগ্রেস নেত্রী বলেছেন, এই লড়াই অস্বিত্ব রক্ষার লড়াই। কেন স্বাধীন নাগরিক পরাধীন হবে? আরেকবার ভারত ভাগের চেষ্টা করবেন না। তা মেনে নেবে না বাংলা।

তিনি আরো বলেছেন, তিনি বেঁচে থাকতে কেউ পশ্চিমবঙ্গে এনআরসি চালু করতে পারবেন না। তিনি তার আগামী চার প্রজন্মও এমন তৈরি করে যাচ্ছেন , যে তখনও কেউ এনআরসি চালু করতে পারবে না।

বিজেপিকে মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন, বাংলায় বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে ঝগড়া লাগাচ্ছে বিজেপি। বাংলায় এসব বরদাস্ত করা হবে না। ওম শব্দের অর্থ বোঝানোর চেষ্টা করবেন না। আমাদের হিন্দু ধর্ম শেখাতে আসবেন না। আসামের এনআরসি প্রসঙ্গ টেনে এনে তিনি হুশিয়ারি দিয়েছেন, পুলিশ দিয়ে আসামকে চুপ করালেও বাংলা কিন্তু থেমে থাকবে না। আগুন নিয়ে খেলবেন না।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনআরসি,পশ্চিমবঙ্গ,মমতা বন্দ্যোপাধ্যায়
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close