reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার সম্ভাবনা নেই : ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের আলোচনায় বসার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জারিফ।

রোববার মার্কিন সংবামাধ্যম এবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেন তিনি। এদিকে গতকাল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, পূর্বশর্ত ছাড়াই তেহরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ বলেন, যুক্তরাষ্ট্র প্রকৃতপক্ষে চাপ প্রয়োগে করে ইরানকে আলোচনার টেবিলে নিতে চায় এবং তেহরান চাপ প্রয়োগ পছন্দ করে না। তাই তাদের সঙ্গে আমাদের আলোচনার কোনো সম্ভাবনা নেই।

ইরানের বিরুদ্ধে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞাকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ হিসেবে অভিহিত করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানের সাধারণ জনগণকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে। এতে করে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তিনি জানান, যুক্তরাষ্ট্র দাবি করছে, তারা ইরানে খাদ্যদ্রব্য ও ওষুধ প্রবেশে বাধা দিচ্ছে না। তারা মুখে এ কথা বললেও বাস্তবতা হচ্ছে, খাদ্য ও ওষুধ আমদানির জন্য আর্থিক লেনদেনের পথ বন্ধ করে রেখেছে ওয়াশিংটন। ফলে চূড়ান্তভাবে নিষেধাজ্ঞার কারণে ইরানের সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছে।

এদিকে, কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনা করতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। রোববার সুইজারল্যান্ডে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইগনাজিও ক্যাসিসের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমন কথাই বলেছেন তিনি।

মাইক পম্পেওর বক্তব্যের পরিপ্রেক্ষিতে এক প্রতিক্রিয়ায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন, চুক্তি লঙ্ঘন করে যে দেশটি আলোচনার টেবিল ছেড়ে চলে গেছে, আগে তাদের ভুল উপলব্ধি করতে হবে-পরে আলোচনা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইরান,যুক্তরষ্ট্র,আলোচনা,মার্কিন নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close