reporterঅনলাইন ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি, ২০১৮

তাজমহলকে ঘিরে আবারও বিতর্ক!

তাজমহলকে ঘিরে ফের বিতর্ক। হিন্দু দেবতা রামকে নিয়ে হওয়া নৃত্যনাট্য দিয়ে এবছরের তাজ মহোৎসব শুরুর সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর প্রদেশের বিজেপি সরকার। আর এই সিদ্ধান্ত ঘিরেই শুরু হয়েছে বিতর্ক। তাজমহলের পূর্বগেটের শিল্পগ্রামে ১৮ থেকে ২৭ ফেব্রুয়ারি বসতে চলেছে এবছরের তাজ মহোৎসব। এতদিন পর্যন্ত তাজ মহোৎসব শুরু হত মুঘল সংস্কৃতিকে উদ্ধৃত করেই। এবার সেখানে আনা হচ্ছে হিন্দুদের দেবতা রাম সংক্রান্ত নাটক।

মুঘল পরম্পরাকে পুরোপুরি ছেঁটে ফেলে রামচন্দ্রের জীবনী ভিত্তিক নৃত্যনাট্য দিয়েই শুরু হবে তাজ মহোৎসব। উদ্বোধনী অনুষ্ঠানে এই নৃত্যনাট্য পরিবেশন করবেন শ্রীরাম কলাকেন্দ্রের কুশলীরা। রাজ্য সরকারের দাবি, স্থানীয় অফিসাররাই তাজ মহোৎসবের দায়িত্বে রয়েছেন। বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্তই নেয়নি উত্তর প্রদেশের সন্ন্যাসী মূখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। এমনটাই দাবি করা হয়েছে বিজেপি সরকারের তরফে।

তাজ মহোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল রাম নায়েককে। অনুষ্ঠানের হিন্দুকরণের অভিযোগ অস্বীকার করেছেন উত্তর প্রদেশের পর্যটন দফতরের ডেপুটি ডিরেক্টর দীনেশ কুমার।

তার দাবি, তাজ মহোৎসব কমিটি বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিয়েছে। বিশেষ থিমকে বেছে নিয়েছে তাজ মহোৎসব কমিটি। উত্তর প্রদেশের পর্যটন দফতরের ডেপুটি ডিরেক্টর দীনেশ কুমার জানিয়েছেন, শহরের মানুষের কাছ থেকে থিমের বিষয়ে ধারণা চাওয়া হয়েছিল। তাজ মহোৎসব কমিটি ১৮০ থেকে ১৮৫ টি ধারণা পেয়েছিল। এরপর কমিটিই ‘ধারোহর’ থিমটিকেই বেছে নেয়।

উৎসবের থিম নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের বিজেপি নেতা বিজয় শিবহারে। বিরোধীদের কাছে তাঁর প্রশ্ন, তারা কি হিন্দু নন? যখন তারা ঘুম থেকে ওঠেন, তখন কি তারা ভগবান রামের নাম করেন না?

যদিও উত্তর প্রদেশের সমাজবাদী পার্টির নেতা ঘনশ্যাম তিওয়ারি এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। তার অভিযাগ, প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়ে বিজেপি মানুষের নজর অন্য দিকে ঘোরাতে চাইছে। তাজমহলকে ঘিরে বিতর্ক এটাই প্রথম নয়। গতবছরের অক্টোবরে কেন্দ্রের প্রকাশিত ঐতিহাসিক সৌধ হিসেবে প্রথম ১৪-র তালিকায় ছিল না তাজমহলের নাম।

বিজেপি নেতা সুব্রামনিয়ান স্বামী অভিযোগ করেছিলেন, জয়পুরের রাজার কাছ থেকে তাজমহল চুরি করেছিলেন শাহজাহান। তার দাবি, জয়পুরের রাজা-মহারাজাদের চাপ দিয়ে তাজমহলের জমি বিক্রিতে বাধ্য করেছিলেন শাহজাহান, এটার প্রমাণ রয়েছে। ৪০ টি গ্রামের জন্য এর ক্ষতিপূরণ দেওয়া হয়েছিল। যা সম্পত্তির মোট মূল্যের সঙ্গে তুলনীয় নয়।

বিজেপির সাংসদ বিনয় কাটিহারের ঐতিহাসিক সৌধকে তাজমহল হিসেবেই মেনে নিতে অস্বীকার করেছিলেন। তার মতে এটা ‘তেজো মহল’।

বিজেপি বিধায়ক সঙ্গীত সোম বলেছিলেন, তাজের সৃষ্টিকর্তা বিশ্বাসঘাতক মুঘল শাসকরা ভারতের ইতিহাসকে কলঙ্কিত করেছিলেন, সেই ইতিহাসকে পাল্টে দেবে বিজেপি সরকার।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাজমহল,বিতর্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist