reporterঅনলাইন ডেস্ক
  ১২ জানুয়ারি, ২০১৭

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উপলক্ষে শোভাযাত্রা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন উপলক্ষে এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টার পর শাহবাগের জাতীয় জাদুঘরের প্রধান ফটক থেকে এ শোভাযাত্রাটি বের করা হয়। শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার নেতৃত্ব দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। অংশ নেন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ, শিক্ষাসচিব সোহরাব হোসেনসহ শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কমকর্তা এবং রাজধানীর বিভিন্ন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা।

দেশের ৬টি অঞ্চলে একযোগে এ শোভাযাত্রা বের করা হয়। কেন্দ্রীয়ভাবে শাহবাগে এ শোভাযাত্রটি বের হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ১৭ জানুয়ারি।

শোভাযাত্রা শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংক্ষিপ্ত সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, একটা সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অস্থিত্ব টিকিয়ে রাখার মুখোমুখি হয়েছিলাম আমরা। বিএনপি-জামায়াত জোটের আমলে ওই বিশ্ববিদ্যালয়ে লুটেপুটে খাওয়ার জন্য কোন আইন-কানুন ছাড়া প্রায় দেড় হাজার লোক নিয়োগ দেয়া হয়ছিল। পরে আমরা আসার পর উচ্চ আদালতের রায়ে ১১শ’ লোকের চাকরি চলে যায়।

তিনি বলেন, একটা সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ে সেশনজট, প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীদের পিছিয়ে থাকাসহ নানা সমস্যায় জর্জরিত ছিল। কিন্তু বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় তা কাটিয়ে উঠেছে। বিভিন্ন বিড়ম্বনা এড়াতে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়কে ৬টি অঞ্চলে বিভিক্ত করেছি। সেশনজট কমিয়েছি, শিক্ষার্থীরা বিসিএসসহ নানা প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফলতা পাচ্ছে। তাছাড়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ে গবেষণা, অবকাঠামো উন্নয়ন, শিক্ষককের মান উন্নয়নসহ নানা কারণে বিশ্বব্যাংকের কাছে থেকে ১০০ বিলিয়ন ঋণ নিয়েছি।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় বিশ্ববিদ্যালয়,নুরুল ইসলাম নাহিদ,সমাবর্তন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist