চবি প্রতিনিধি

  ২৫ এপ্রিল, ২০১৯

চবিতে ৫ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলা শুরু রোববার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো শুরু হচ্ছে ৫ দিনব্যাপী 'বঙ্গবন্ধু বইমেলা ২০১৯'। বঙ্গবন্ধু চেয়ার (বঙ্গবন্ধু গবেষণা কেন্দ্র) , চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের যৌথ উদ্যোগে আয়োজিত এ মেলায় চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের স্বনামধন্য প্রকাশক ও প্রকাশনী সংস্থা অংশ নেবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্ম শতবার্ষিকীর সূচনালগ্ন উপলক্ষে আয়োজিত ওই বইমেলা বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবি চত্ত্বরে শুরু হবে ২৮ এপ্রিল (রোববার)। যা চলবে আগামী ০২ মে (বৃহস্পতিবার) পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত মেলা সবার জন্য উম্মুক্ত থাকবে।

ক্যাম্পাসে মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তবুদ্ধির চর্চাকে সমুন্নত রাখা, শিক্ষার্থীদের বইপড়া ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে উৎসাহিত করা এবং সর্বোপরি দেশের প্রকাশনা শিল্পের বিকাশই বইমেলার মূল লক্ষ্য।

বইমেলাকে কেন্দ্র করে প্রতিদিন মেলা প্রাঙ্গণে লেখক-পাঠক আড্ডা অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের বাইরের স্বনামধন্য লেখক-পাঠকরা অংশ নিবেন।

এছাড়াও বিকেলে মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকবে। মেলায় বিভিন্ন প্রকাশনীর বই ৩০% ছাড়ে পাওয়া যাবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের স্টলে বিভিন্ন অনুষদের প্রকাশিত জার্নালও ৩০% ছাড়ে পাওয়া যাবে।

২৮ এপ্রিল সকাল ১০ টায় মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। মূখ্য আলোচক হিসেবে থাকবেন বাংলা বিভাগের সাবেক প্রফেসর ড. ভূঁইয়া ইকবাল।

এছাড়াও আলোচক হিসেবে থাকবেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর ড. মহীবুল আজিজ, প্রক্টর ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রফেসর আলী আজগর চৌধুরী এবং চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন।

বৃহস্পতিবার দুপুরে উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা জানান বইমেলার সদস্য সচিব ও চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে. এম. নুর আহমদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, প্রক্টর প্রফেসর আলী আজগর চৌধুরী, সহকারী প্রক্টর লিটন মিত্র, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাধব দীপ ও চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দীন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,বইমেলা,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close