চবি প্রতিনিধি

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

চাকরিতে বিশেষ সুবিধার দাবিতে ডিসকুর সংবাদ সম্মেলন

কোটা ব্যবস্থা সংস্কার সংক্রান্ত জাতীয় কমিটির সিদ্ধান্তমতে প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে সকল কোটা বাতিলের ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে প্রতিবন্ধী ছাত্রসমাজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (ডিসকু)। মঙ্গলবার বেলা ১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিবাদ ও নিন্দা এবং জানায় সংগঠনটি ।

ডিসকুর সভাপতি আলহাজ্ব উদ্দিনের সভাপতিত্বে আয়োজিত এ সংবাদ সম্মেলনে ডিসকুর সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, সাবেক সভাপতি সোলায়মান বাদশা, সাবেক সহ সভাপতি খোরশেদ আলম সহ সংগঠনটির সদস্যবৃন্দ ।

এক লিখিত বক্তব্যে বলা হয়, ১৭ই সেপ্টেম্বর প্রকাশিত কোটা পর্যালোচনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্রথম ও দ্বিতীয় শ্রেণী অর্থাৎ ৯ম গ্রেড থেকে ১৩ তম গ্রেড পর্যন্ত সরকারি চাকরিতে সকল ধরণের কোটা বাতিলের সুপারিশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি আমরা। কোটা পর্যালোচনা কমিটির এ সুপারিশ মোটেও গ্রহনযোগ্য আর বাস্তবসম্মত নয়।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের অধিকার আদায়ে সোচ্চার এমন মন্তব্য করে তারা বলেন, প্রতিবন্ধীদের কোটার প্রয়োজন আছে কি-না তা মমতাময়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সাইমা ওয়াজেদ পুতুল ও পুত্র সজীব ওয়াজেদ জয় ভালো করেই জানেন ।

কতিপয় অবিবেচক ব্যক্তির মতামতের ওপর প্রধানমন্ত্রী এ অন্যায় সিদ্ধান্ত নিতে পারেন না । বিভিন্ন দেশের সংবিধানে প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সুবিধামূলক ব্যবস্থা নিয়েছে আর বাংলাদেশে আমাদের বঞ্চিত করার পাঁয়তারা চলছে। প্রতিবন্ধী সমাজের উন্নয়ন ও দেশকে বোঝামুক্ত করতে প্রতিবন্ধীদের কোটা প্রথা মোটেও অযৌক্তিক নয় বরং এটি দেশের জন্য মঙ্গল ।

সংবাদ সম্মেলনে বক্তারা আরও বলেন, আমরা কোটা বাতিলের সুপারিশ মানি না । আমাদের দাবি প্রতিবন্ধীদের জন্য পাঁচ শতাংশ কোটার ব্যবস্থা করতে হবে। প্রতিবন্ধীদের যাবতীয় সমস্যা সমাধানে সরকারকে আরও সচেষ্ট হওয়ার আহবান জানিয়ে প্রতিবন্ধীদের চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে ৩৫ করার দাবিও জানান তারা ।

আগামী রোববারের মধ্যে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে সুস্পষ্ট নির্দেশনা না পেলে চট্টগ্রাম নগরীর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করার কথা জানিয়েছে সংগঠনটি। প্রধানমন্ত্রী তাদের দাবিগুলো বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশা করছে প্রতিবন্ধী ছাত্রসমাজ ।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিবন্ধী ছাত্রসমাজ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,ডিসকু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close