reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০১৮

এবারের এসএসসি পরীক্ষা শেষ

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হয়েছে। ভূগোল ও পরিবেশ বিষয়ের পরীক্ষার মাধ্যমে আজ শনিবার শেষ হলো এ বছরের এসএসসি পরীক্ষা। আজ সকাল ১০টায় শুরু হয় পরীক্ষাটি। তবে এবারের এসএসসি পরীক্ষায় বেশিরভাগ বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হলেও শেষ দিনে এসে এমন কোনও অভিযোগ পাওয়া যায়নি। এর আগে এ বছর এসএসসি পরীক্ষায় মোট ১২টি বিষয়ে প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ মিলেছে। তবে কম পরীক্ষার্থী ও খুব বেশি গুরুত্বপূর্ণ নয়- এমন বিষয়গুলোর মতো শেষদিনের ভূগোল ও পরিবেশ বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়নি।

জানতে চাইলে ঢাকা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহেদুল খবির চৌধুরী বলেন, যে পরীক্ষাগুলোর পরীক্ষার্থীর সংখ্যা কম এবং যেগুলো খুব বেশি গুরুত্বপূর্ণ নয়, সেসব বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ তেমন পাওয়া যায়নি। এই বিষয়ে (ভূগোল ও পরিবেশ) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগও পাইনি। যদিও আগের পরীক্ষাগুলোর মতো শেষ দিনের ভূগোল পরীক্ষাতেও ফাঁস হওয়া প্রশ্নের জন্য সামাজিক মাধ্যমগুলোতে তৎপরতা দেখা যায়। তবে তবে শেষ পর্যন্ত এই পরীক্ষার প্রশ্ন আর ফাঁস হয়নি।

এবার গত ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র বিষয় দিয়ে শুরু হয় এসএসসি পরীক্ষা। ওই বিষয়ের বহুনির্বাচনি অভীক্ষার ‘খ’ সেট প্রশ্নের সঙ্গে পরীক্ষা শুরুর প্রায় এক ঘণ্টা আগে ফেসবুকে ফাঁস হওয়া প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। ৩ ফেব্রুয়ারি বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বচনি অভীক্ষার ‘খ’ সেটের উত্তরসহ প্রশ্নপত্র পাওয়া যায় ফেসবুকে। এই প্রশ্নের সঙ্গেও মূল প্রশ্নের হুবহু মিল ছিল। পরে ৫ ও ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পরীক্ষাতেও একই ঘটনা ঘটে।

প্রশ্নপত্র ফাঁসের ধারাবাহিকতায় পরে একে একে ইসলাম ও নৈতিক শিক্ষা, গণিত, আইসিটি, পদার্থবিজ্ঞান, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিতের প্রশ্নপত্রও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে পরীক্ষার এক থেকে দেড় ঘণ্টা আগে।

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি নিয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও আইনশৃঙ্খলা বাহিনীকে নিয়ে একাধিক বৈঠক করে শিক্ষা মন্ত্রণালয়। এক সমন্বয় সভায় প্রশ্নপত্র ফাঁসের ৬টি কারণ শনাক্ত করা হয়। পরে মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের এক বৈঠকে প্রশ্নব্যাংক তৈরি ও পরীক্ষা পদ্ধতির পরিবর্তনে ঐক্যমত্যের কথাও জানানো হয়। সর্বশেষ প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে এইচএসসি পরীক্ষায় ব্যাপক পরিবর্তন আনার কথা জানান শিক্ষামন্ত্রী।

এর মধ্যে প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে পরীক্ষার দিনগুলোতে ইন্টারনেটে ‘ধীর গতি’ রাখার সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। গত ১১ ফেব্রুয়ারি রাতে আধাঘণ্টার জন্য সেই সিদ্ধান্ত বাস্তবায়নও করা হয়। ওই সময় কার্যত ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে সারাদেশ। পরে বিভিন্ন মহলের সমালোচনার মুখে ইন্টারনেটে ‘ধীর গতি’র সিদ্ধান্ত থেকে সরে আসে সরকার। প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দায়ের করা মামলায় দেশের বিভিন্ন স্থান থেকে ৫২ মামলায় ১৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এসএসসি,পরীক্ষা শেষ,প্রশ্নপত্র ফাঁস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist