reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ফেব্রুয়ারি, ২০১৮

ছাত্র খারাপ ছিলাম, কিন্তু নকল করি নাই : রাষ্ট্রপতি

স্বভাবসুলভভাবে হাস্যরস করতে গিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, ছাত্র খারাপ ছিলাম। কিন্তু গ্যারান্টি দিয়ে বলতে পারি, আমার ছাত্রজীবনে কোন নকল করি নাই। কারণ- না পারলে ফেল করব; চুরি করে পাস করব, এটা হতে পারে না। আজ মঙ্গলবার বঙ্গভবনের কেবিনেট হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভায় সার্টিফিকেট বাণিজ্যের অভিযোগ নিয়ে বলতে গিয়ে তিনি এসব কথা বলেন। ৯৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫৮ জন উপাচার্য এবং রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ বৈঠকে উপস্থিত ছিলেন। এই সময় তিনি ধর্মীয় উগ্রবাদ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে কমিটি গঠন করে শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিবিড় পর্যবেক্ষণে রাখারও নির্দেশ দেন।

বৈঠকে আবদুল হামিদ বলেন, আপনারা আমার চেয়ে বেশি শিক্ষিত। ভালো লেখাপড়া জানেন। আমি ছাত্র হিসেবে খারাপ ছিলাম (এসময় সবাই হেসে ওঠেন)। আপনাদের মতো টিচার হওয়ার প্রশ্নই আসে না। অবশ্য রাষ্ট্রপতি হইছি কোন কপাল গুণে, এটা বুঝি না। অত বিদ্যার দরকার পড়ে না বলে মনে হয় হয়ে গেছি। বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট বাণিজ্য চলে মন্তব্য করে তিনি বলেন, এর (সার্টিফিকেট বাণিজ্য) কুফলটা কী, সেটা আমার চেয়ে ভালো বোঝেন। ছাত্রজীবন থেকে রাজনীতিতে যুক্ত এই গণমানুষের নেতা পরীক্ষাজীবন যে উজ্জ্বল নয়, তাও তিনি নিজ মুখেই জানালেন। ম্যাট্রিক পরীক্ষায় তৃতীয় বিভাগ এবং আইএ পরীক্ষায় এক বিষয়ে রেফার্ড পেয়েছিলেন তিনি।

কিশোরগঞ্জের আঞ্চলিক টানে তিনি বলেন, (পরীক্ষার হলে) পাশের কোনো ছাত্রকে জিজ্ঞেস করি নাই, এইডা বুঝতাছি না। না বুঝলে না বুঝব, যা বুঝছি তা লেইখ্যা দিয়া আইয়া পড়ছি। পরীক্ষার সময় পাশে বসা সহপাঠীকে কেন জিজ্ঞেস করতেন না, তা বলতে গিয়েই রসিকতার সুর আবদুল হামিদের কণ্ঠে। ছাত্র খারাপ হইলেও নেতাগিরি করা যায়। ওই নেতাগিরি করতে গিয়া ভাবছি, এ্যারে যদি জিজ্ঞাসা করি, তাইলে বাইরে গিয়া বলবো হামিদ সাব জিগাইছে আমারে। এটা বললে আমি মনে করছি প্রেস্টিজ নিয়া টানাটানি পড়বে।

আবদুল হামিদ জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে কেউ যেন যুক্ত হতে না পারে এ জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর পর্যবেক্ষণ জোরদার করতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, একশ্রেণীর শিক্ষক ও শিক্ষার্থীর ধর্মীয় উগ্রবাদে জড়িত থাকার কারণে বিশ্বব্যাপী দেশের ভাবমূর্তি ক্ষুণœ হয়েছে। তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে শিক্ষা বাণিজ্যের মানসিকতা পরিহার এবং শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানে গড়ে তুলতে সমায়োপযোগী গুণগত শিক্ষা নিশ্চিত করার নির্দেশ দেন। রাষ্ট্রপতির প্রেস সচিব এম জয়নাল আবেদিন এই কথা বলেন।

আবদুল হামিদ শিক্ষার্থীদের বৈশ্বিক প্রতিযোগী হিসেবে গড়ে তুলতে বিশ্ববিদ্যায়গুলোতে বিশ্ব মানের পাঠ্যক্রমের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। রাষ্ট্রপতি নতুন আশা ও লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রত্যাশা যাতে কোনভাবে চুরমার হয়ে না যায় সে ব্যাপারে বিশেষ মনোযোগী হতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তিনি ২৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কোষাধ্যক্ষের পদ শূন্য থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করে এসব বিশ্ববিদ্যালয়ের সার্বিক কর্মকান্ড তদারকির জন্য বিশেষ করে মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাষ্ট্রপতি,নকল করি নাই,ছাত্র খারাপ ছিলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist