reporterঅনলাইন ডেস্ক
  ২৭ আগস্ট, ২০১৯

শিল্পকলায় মঞ্চস্থ পদাতিকের ‘কালরাত্রি’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হলো পদাতিক নাট্য সংসদের মুক্তিযুদ্ধভিত্তিক প্রযোজনা ‘কাল রাত্রি’। এটি পদাতিক নাট্য সংসদের ৩৮তম প্রযোজনা।

সোমবার মঞ্চস্থ হওয়া নাটকে নির্দেশনা দিয়েছেন ওয়াহিদুল ইসলাম। লামিসা শিরীন হোসাইনের ‘লোন সারভাইভার’ গল্প অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছে তানভীর আহমেদ সিডনী।

রক্তস্নাত যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। ১৯৭১ সালে এ লড়াইয়ে বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষ সব স্বার্থ ভুলে এক কাতারে এসে দাঁড়ান। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান ছিল উল্লেখ করার মতো। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও আশপাশের এলাকাকে অবলম্বন করে রচিত হয়েছে লামিসা শিরীন হোসাইনের গল্প। এ গল্প নিয়ে তৈরি হয়েছে নাটক ‘কালরাত্রি’।

‘কালরাত্রি’ নাটকের কাহিনীতে তুলে ধরা হয়েছে রক্তস্নাত লড়াইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ নামের রাষ্ট্রের অভ্যুদয়ের কথা। ১৯৭১ সালে একজন শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের মুক্তিযুদ্ধে অংশ নেয়ার জন্য উদ্বুদ্ধ করেন। অসহযোগ আন্দোলনের পর্ব থেকে তারা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করে। মার্চের কালরাতে বেঁচে যাওয়া জগন্নাথ হলের এক ছাত্র তুলে ধরেন সেই রাতের বিশ্ববিদ্যালয়ের ভয়াল চিত্র। তার সাথে ছিলেন একজন শিক্ষক। সবাই এসে দাঁড়ায় এক স্থানে। মুক্তিযোদ্ধা ও তার পথপ্রদর্শকের চোখে যে বাংলাদেশ বেঁচে ছিল, এ কথাই বলা হয়েছে এই নাটকে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন, শাখাওয়াত হোসেন শিমুল, আকলিমা পুষ্প, মো. ইমরান খাঁন, ইকরামুল ইসলাম, সালমান শুভ চৌধুরী, জিনিয়া আজাদ, সানজিদা, তাসমী চৌধুরী, আবু নাসেম লিমন, ফরহাদ সুমন, শরীফুল ইসলাম, অর্ণব, সুমন, জবা, সোহেল, সৌরভ, আয়ান, মশিউর রহমান, সৈয়দা শামছি আরা সায়েকা ও জেনিতা রহমান হিয়া।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পদাতিক নাট্য সংসদ,নাটক,কালরাত্রি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close