reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৮

সমধারায় সম্মানিত সৈয়দ হাসান ইমাম

সৈয়দ হাসান ইমাম, মুক্তিযুদ্ধে অবদানের জন্য স্বাধীনতা পদক এবং সংস্কৃতিতে অবদানের জন্য পেয়েছেন একুশে পদক। এ ছাড়াও জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি। বহু পুরস্কারে ভূষিত এই ব্যক্তিত্বকে নিয়ে ‘সমধারা’ ম্যাগাজিন এক অন্যরকম আয়োজন করে গত মঙ্গলবার।

ম্যাগাজিনটির চলতি সংখ্যার পুরোটাই সৈয়দ হাসান ইমামের জীবনীর ওপর প্রকাশ করা হয়েছে। তার জীবনীর ওপর এই সংখ্যায় তাকে নিয়ে লিখেছেন কামাল লোহানী, সনজিদা খাতুন, রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, লায়লা হাসান, এ টি এম শামসুজ্জামান, নূরুল ইসলাম নাহিদ, শাহরিয়ার কবির, সৈয়দ হাসান ইমামের মেয়ে সঙ্গীতা, গোলাম কুদ্দুছসহ অনেকে।

ওইদিন বিকেলে জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে তাকে নিবেদন করে গীতি আলেখ্য ও কবিতা আবৃত্তি করা হয়। ভিন্নধারার এই আয়োজনে মুগ্ধ ছিলেন কিংবদন্তি অভিনেতা সৈয়দ হাসান ইমাম। অনুষ্ঠানের একপর্যায়ে তার হাতে সম্মাননা ও উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে হাসান ইমাম বলেন, ‘আমার পুরো জীবন সম্পর্কে সমধারা আগ্রহ নিয়ে যে সংখ্যাটি প্রকাশ করেছে তাতে আমি বিস্মিতই হয়েছি। অনেক শ্রম দিয়ে গুছিয়ে তারা এই সংখ্যাটি প্রকাশ করেছে। সবচেয়ে বড় কথা আমার পুরো জীবনটাই তুলে ধরা হয়েছে এতে। অনেক না বলা কথাও উঠে এসেছে এতে। আমাকে নিয়ে সেদিনকার আবৃত্তি ও সংগীত পরিবেশনায় আমি এতটাই মুগ্ধ ছিলাম, তার রেশ রয়ে গেছে এখনো। আয়োজকদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ।

এদিকে গেল ১২ অক্টোবর সৈয়দ হাসান ইমাম ডেইলি স্টার থেকে ‘লাইফ টাইম অ্যাচিভম্যান্ট’-এ ভূষিত হয়েছেন। সৈয়দ হাসান ইমাম নিয়মিত অভিনয়ও করছেন নাটকে ও চলচ্চিত্রে। এদিকে হাসান ইমাম অভিনীত ধারাবাহিক নাটক ‘সিটি মানে টাউন’ একটি স্যাটেলাইট চ্যানেলে প্রচার শুরু হয়েছে। এ ছাড়া চলতি মাসেই প্রচারে আসবে রোকেয়া প্রাচী নির্দেশিত ধারাবাহিক নাটক ‘সোনালি দিন’।

মুক্তির অপেক্ষায় আছে শাহ আলম মণ্ডল পরিচালিত ‘সাদা কালো প্রেম’ চলচ্চিত্রটি। সৈয়দ হাসান ইমাম নির্দেশিত চলচ্চিত্রগুলো হচ্ছে ‘লালন ফকির’, ‘পরিবর্তন’, ‘লাল সবুজের পালা’ ও ‘অবিচার’। এ ছাড়াও হাসান ইমাম প্রায় ৫০টির মতো তথ্যচিত্রও নির্মাণ করেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সমধারা,সৈয়দ হাসান ইমাম,সমধারা ম্যাগাজিন,সম্মাননা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close