রাসেল মাহমুদ, নন্দীগ্রাম (বগুড়া)

  ১৮ মার্চ, ২০২৪

বগুড়ার নন্দীগ্রাম 

হাতুড়িপেটা মামলার চার আসামির জামিন, নিরাপত্তা শঙ্কায় প্রবাসী

ছবি: প্রতিদিনের সংবাদ

বগুড়ার নন্দীগ্রামে ভবন নির্মাণে চাঁদা না দেওয়ায় এক প্রবাস ফেরত ব্যক্তিকে হাতুড়িপেটা ও মোটরসাইকেল ভাঙচুরের অভিযোগে করা মামলায় গ্রেপ্তার যুবলীগ ও ছাত্রলীগ কর্মীসহ পাঁচজনের মধ্যে চারজনকে জামিন দিয়েছেন বগুড়ার একটি আদালত। সোমবার (১৮ মার্চ) তাদের জামিন দেন বগুড়া জেলা জজ আদালত। তবে আসামিদের জামিনের ঘটনায় নিরাপত্তা নিয়ে শঙ্কায় বোধ করছেন হামলায় আহত প্রবাসী আব্দুল ও মামলা বাদী।

এর আগে একজন হাসপাতালে চিকিৎসাধীনসহ গ্রেপ্তার পাঁচজনের মধ্যে চারজনকে গত রবিবার (১৭ মার্চ) বগুড়া আদালতে সোপর্দ করা হয়। কোর্ট জিআরওর বরাত দিয়ে রাত সাড়ে ৮টার দিকে নন্দীগ্রাম থানার উপপরিদর্শক (এসআই) জিয়াউর রহমান বলেন, গ্রেপ্তার পাঁচ আসামির মধ্যে চারজনের জামিন হয়েছে। একজন গ্রেপ্তার অবস্থায় বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন। মামলার অন্য তিনজন আসামি গা-ঢাকা দিয়ে রয়েছে।

গ্রেপ্তারের পর জামিন পাওয়া আসামিদের মধ্যে যুবলীগ-ছাত্রলীগ কর্মীরা হলেন জেলার নন্দীগ্রাম উপজেলার কুন্দারহাট হাইওয়ে থানাপাড়ার ভাটগ্রাম এলাকার বাসিন্দা ও যুবলীগ কর্মী মো. রাহী (৩০), ভাটগ্রাম পূর্বপাড়ার বাসিন্দা যুবলীগ কর্মী আব্দুল কাদের (৩২), ভাটগ্রামের বাসিন্দা ছাত্রলীগ কর্মী আশিক হোসেন (২৬)। অন্য হলেন হাইওয়ে থানাপাড়ার বাসিন্দা বাবলু (৫৫)।

এছাড়া গ্রেপ্তার আরেক আসামি উপজেলার ভাটগ্রাম স্কুলপাড়ার বাসিন্দা রাজু আহমেদ (২৬) বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন। রাজুর পরিবারের দাবি, দুপক্ষের মারামারির সময় ঘটনাস্থলে দাঁড়িয়ে থাকা রাজুকেও মারপিট করা হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাকে আসামি করা হয়। ঘটনার সঙ্গে তার কোনো সম্পৃক্ততা নেই।


  • জামিন পাওয়া চারজনের মধ্যে তিনজন যুবলীগ ও ছাত্রলীগ কর্মী
  • ব্যক্তিগত ভবন নির্মাণের জন্য এক লাখটাকা চাঁদা দাবি
  • মারামারি ঘটনায় ফাঁসানো দাবি এক আসামির পরিবারের

এদিকে গত শনিবার (১৬ মার্চ) চাঁদার জন্য মারধরে আহত প্রবাস ফেরত আব্দুল ওহাব (৩৫) বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তিনি উপজেলার ভাটগ্রাম ইউনিয়নের বিশা গ্রামের বাসিন্দা। সিঙ্গাপুর প্রবাসী ওহাব গত বছরের জুনে ছুটিতে দেশে এসেছেন।

আসামিদের জামিনের খবরে আব্দুল ওহাব মোবাইল ফোনে গতকাল বিকেলে প্রতিদিনের সংবাদকে বলেন, ‘আসামিদের তো সবার জামিন দিয়ে গিয়েছেন আদালত। তারা প্রভাবশালী। এখন তো আমি নিরাপত্তার শঙ্কায় ভুগছি। তারা আমার ওপর হামলার করতে পারেন।’

জানা গেছে, উপজেলার ভাটগ্রাম পূর্বপাড়ার বাসিন্দা ভগ্নিপতি মোস্তাফিজার রহমানের সঙ্গে নিয়ে পাশের বুড়ইল ইউনিয়নের আইলপুনিয়া নতুনপাড়ার মসজিদ এলাকায় একটি ভবন নির্মাণ করছেন প্রবাসী আব্দুল ওহাব। ওই ভবন নির্মাণের জন্য লাখ টাকা চাঁদা দাবি করেন স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ নেতারা। এর প্রতিবাদ করায় আব্দুল ওহাবকে মারধরের ঘটনায় মামলা করেছেন তার ভগ্নিপতি মোস্তাফিজার রহমান।

মামলার বিবরণে জানা গেছে, নন্দীগ্রামের বুড়ইল ইউনিয়নের আইলপুনিয়া নতুনপাড়ার জামে মসজিদ এলাকায় ভগ্নিপতির সঙ্গে যৌথভাবে নির্মাণ করছেন প্রবাস ফেরত ওহাব। গত শুক্রবার (১৫ মার্চ) তাদের নির্মাণাধীন ভবনের সামনে ট্রাক থেকে বালু নামানোর সময় বাধা দেন রাহী ও কাদের নামের দুজন। তারা বালুর ট্রাক আটকে এক লাখ টাকা চাঁদা দাবি করেন। ভগ্নিপতি মোস্তাফিজারের কাছে চাঁদা দাবির ঘটনার প্রতিবাদ করেন শ্যালক ওহাব। এতে ক্ষিপ্ত হয়ে তাদের ‘দেখে নেওয়ার’ হুমকি দিয়ে চলে যান রাহী ও কাদের।

এদিকে ওই ঘটনার কিছুক্ষণ পর উপজেলার কুন্দারহাট বাজারের একটি চায়ের দোকানের সামনে প্রবাস ফেরত ওহাবকে মারধর করা হয়। পরদিন শনিবার ভাটগ্রাম পূর্বপাড়ায় মোস্তাফিজারের বাড়িতে গিয়ে আবারও চাঁদা দাবি করে রাহী ও কাদের। চাঁদা না দেওয়া পর্যন্ত ভবনের নির্মাণকাজ বন্ধ রাখতে কথা বলেন তারা। বিষয়টি জেনে ভগ্নিপতির বাড়িতে যাওয়ার পথে ওহাবের পথরোধ করে রাহী, কাদেরসহ আটজন। এ সময় মোটরসাইকেল ভাঙচুর করার পর ওহাবকে হাতুড়িপেটা করে ফেলে রেখে যায়। এ ঘটনায় আটজনের নাম উল্লেখ করে থানায় মামলা করেন ওহাবে ভগ্নিপতি মোস্তাফিজার রহমান।

সোমবার (১৮ মার্চ) নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজমগীর হোসাইন আজম জানান, মামলা দায়েরের পরই বগুড়া জেলা সদরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মামলার আট আসামির মধ্যে পাঁচজনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়। পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,নন্দীগ্রাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close