মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি

  ১৫ মার্চ, ২০২৪

মাদরাসায় ল্যাব সহকারী পদে

নিয়োগ বাণিজ্যের অভিযোগ সভাপতি ও সুপারের বিরুদ্ধে 

ছবি: সংগৃহীত

নওগাঁর মহাদেবপুরে অবৈধভাবে টাকার লেনদেনের মাধ্যমে গবেষণাগার/ল্যাব সহকারী পদে নিয়োগ বাণিজ্যের অভিযোগ উঠেছে পাঘা বছির উদ্দীন ইসলামিয়া দাখিল মাদারাসার সভাপতি ও সুপারের বিরুদ্ধে।

বৃহস্পতিবার এ নিয়োগ বাণিজ্য বন্ধের দাবিতে ওই মাদরাসার ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মিরাজুল ইসলাম ও প্রার্থী আবু সাইদ নেফাউর পৃথকভাবে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, ওই মাদরাসার সুপারিনটেনডেন্ট গত বছরের ৮ নভেম্বর গবেষণাগার/ল্যাব সহকারী পদে নিয়োগের জন্য একটি দৈনিক পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেন। পরে বিভিন্ন এলাকা থেকে ১২ প্রার্থী নিয়োগের জন্য আবেদন করেন। কিন্তু নিয়োগ বোর্ড গঠনের আগে পরীক্ষার্থীরা জানতে পারেন যে, সুপারিনটেনডেন্ট জালাল উদ্দিন, সভাপতি সিরাজুল ইসলাম পরিচালনা কমিটির দু’একজন সদস্যের সঙ্গে যোগসাজস করে অবৈধ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে সভাপতির কাছের আত্নীয় উম্মেহানীকে নিয়োগ দেওয়ার পাঁয়তারা চালাচ্ছে। বিষয়টি এলাকায় জানাজানি হলে অবৈধ নিয়োগ বন্ধের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করলে গত ৫ জানুয়ারি কর্তৃপক্ষ সেদিনের নিয়োগ বোর্ড বাতিল করে। পরবর্তীতে একই কায়দায় উম্মেহানীকেই নিয়োগ দেওয়ার পাঁয়তারায় ১৬ মার্চ (শনিবার) লোক দেখানো নিয়োগ বোর্ডের তারিখ নির্ধারণ করেছেন বলেও তারা অভিযোগে উল্লেখ করেন।

এ বিষয়ে জানতে মাদরাসার সুপার জালাল উদ্দীন ও সভাপতি সিরাজুল ইসলামের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তাদের কোনো সাড়া মেলেনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোতাহার হোসেন মোবাইল ফোনে এ বিষয়ে বলেন, নিয়োগে অনিয়নের অভিযোগ ওঠায় এর আগেও একবার সেখানকার নিয়োগ বোর্ড বাতিল করা হয়েছে। স্বচ্ছ প্রক্রিয়ায় নিয়োগের পরিবেশ থাকলে তবেই নিয়োগ বোর্ড সম্পূর্ণ হবে এবং কারো আত্নীয়-স্বজন দেখে নয়, যোগ্য প্রার্থীকেই নিয়োগ দেওয়া হবে বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান সোহাগ বলেন, তিনি এলাকার বাইরে থাকায় অভিযোগটি দেখার সুযোগ হয়নি। তবে ফিরে এসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

জেলা শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান এ বিষয়ে বলেন, একটি অভিযোগ পেয়েছি। কিন্তু নিয়োগ দেন ম্যানেজিং কমিটি। এছাড়া মাদরাসা বোর্ড পৃথক হওয়ায় ঢাকা থেকেই প্রতিনিধি আসেন। এরপরও বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানান তিনি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁ,মহাদেবপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close