লামা (বান্দরবান) প্রতিনিধি

  ০৮ মার্চ, ২০২৪

সাংবাদিকতার নামে বাড়ছে চাঁদাবাজদের দৌরাত্ম্য

ছবি: সংগৃহীত

বান্দরবানের লামা উপজেলায় সাংবাদিকতার নামে চাঁদাবাজদের দৌরাত্ম্য বাড় অভিযোগ উঠেছে। ওইসব ভুয়া সাংবাদিকের ফাঁদে পড়ে হয়রানি শিকার হচ্ছেন সাধারণ মানুষ ও সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীরা। সাংবাদিক পরিচয়ে সংবাদ প্রকাশের কথা বলে অর্থ আদায়, দুর্নীতির সংবাদ প্রকাশ করার হুমকি দিয়ে চাঁদা দাবি করে বলে তাদের অভিযোগ। এতে বিপাকে পড়ছেন পেশাদার সাংবাদিকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভুক্তভোগী বলেন, কিছুদিন আগে আমার কাছে এক সাংবাদিক টাকা নিয়েছে। পত্রিকায় সংবাদ প্রকাশ করবে। টাকা নেওয়ার পরে ওই সাংবাদিকের আর কোনো খোঁজ-খবর নাই।

লামার গজালিয়ার এলাকার বাসিন্দা আমিন জানান, গজালিয়া ইউপি পরিষদ টোল পয়েন্ট অফিসে সাংবাদিক পরিচয়ে কয়েকজন ঢুকে চাঁদাবাদী করলে স্থানীয়রা তাড়া করলে পালিয়ে যায়। পরে এ বিষয়ে লামা প্রেসক্লাবের কয়েকজন সাংবাদিককে মৌখিকভাবে এদের বিরুদ্ধে অভিযোগ করলে তা এ বিষয়ে ব্যবস্থা নিবেন বলে জানান। সম্প্রতি লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল লামা প্রেসক্লাবের সভাপতি প্রিয়দশী বডুয়া সহ সিনিয়র কয়েকজন সাংবাদিকদের কে এ সকল অপসাংবাদিকতা বন্ধে ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানান। বান্দরবান সার্ক ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ রুহুল আমিন বলেন, লামা থানার সামনে দেখবেন সাংবাদিক পরিচয়ে কিছু ব্যক্তি ঘুর ঘুর করে। ওরা সাংবাদিক পরিচয়ে থানায় গিয়ে বিভিন্ন মামলার তদবিরও করে।

নাম না প্রকাশ শর্তে এক পুলিশ সদস্য বলেন, সাংবাদিকের কাজ সংবাদের জন্য তথ্য সংগ্রহ করে সংবাদ লেখা। কিন্তু লামা দেখতেছি অমুক তমুক পত্রিকার সাংবাদিক পরিচয় দিয়ে থানায় গিয়ে মামলার বিষয়ে সুপারিশ করে। সাংবাদিকতা পেশার নাম ভাঙ্গিয়েই চলছে ভয়ঙ্কর ফাঁকিবাজি চাঁদাবাজি। একাধিক গনমাধ্যমের ৪-৫টি আইডি কার্ড ঝুলিয়ে দাপিয়ে বেড়ায় সর্বত্র।

ভুয়া সাংবাদিক বাড়ছে এ কথা দাবি করে লামা প্রেসক্লাবের সহসভাপতি মো. তানফিজুর রহমান বলেন, যারা লেখাপড়া না করে ভুইফোর মিডিয়ার কার্ড সংগ্রহ করে সাংবাদিকতার নামে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি করছে সচেতন মহলের উচিৎ তাদের ধরে আইনের কাছে সোপর্দ করা। আমরাও চাই সাংবাদিক পরিচয়ে যেন কেউ অপরাধ করার সুযোগ না পায়।

লামা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শামীম শেখ জানান, মাসিক আইন-শৃংখলা মাসিক মিটিংয়ে অপসাংবাদিকদের বিরুদ্ধে আলোচনা করেছেন। বিভিন্ন প্রিন্ট মিড়িয়ার সাংবাদিক এ সকল বিষয়ে তুলে ধরেছেন। লামা প্রেক্লাবের নেতৃবৃন্দের নিকট তাদের তালিকা দিয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি। ভুয়া-সাংবাদিকদের বিরুদ্ধে মাঠ পর্যায়ে কাজ করছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বান্দরবানের লামা,সাংবাদিকতার নামে চাঁদাবাজি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close