সিংগাইর (মানিকগঞ্জ) প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০২৪

সিংগাইরে খাল ভরাট করে মাটি পরিবহণের রাস্তা নির্মাণ

ছবি: প্রতিদিনের সংবাদ

গত ইরি-বোরো মৌসুমের আগেও কৃষক রফিকুল ফকির (৬০) তার ইরি প্রজেক্টে ১৮-২০ বিঘা জমিতে ধান চাষ করতেন। এক বছরের ব্যবধানে তার ধান খেতের পরিমাণ দাঁড়িয়েছে ৫-৭ বিঘায়। উর্বর জমিগুলো মাটি কাটা ব্যবসায়ীদের কবলে পড়ে ডোবা-নালায় পরিণত হয়েছে। এমনই অভিযোগ মানিকগঞ্জের সিংগাইরে হাতনী-দাইড়াপাড়া চকের ওই কৃষকের। এদিকে মাটি বহনের ট্রাক চলাচলের জন্য ডিগ্রীরচরে ধলেশ্বরী নদী পর্যন্ত প্রবাহিত খাল বন্ধ করা হয়েছে অভিযোগ।

সরেজমিনে হাতনী-দাইড়াপাড়া ও জামির্ত্তা চকে ফসলি জমির মালিকরা জানান, ওই চকের মধ্যে টিএইচবি, জিএইচবি, ডিএমসি ও এএমসি নামের ৪টি ইটভাটা চালু রয়েছে। আর এই ইটভাটাকে কেন্দ্র করে গড়ে উঠেছে মাটি বিক্রির ব্যবসা। গতবছর বিএডিসি এর খনন করা হাতনী-দাইড়া পাড়া চক হয়ে ডিগ্রীরচরে ধলেশ্বরী নদী পর্যন্ত প্রবাহিত খালটি বন্ধ করে দেওয়া হয়েছে মাটি বহনের ট্রাক চলাচলের জন্য। ওই এলাকার মৃত জসীম মেম্বারের ছেলে দানেজ সহ অরো কয়েকজন মাটি কাটার নেতৃত্ব দিচ্ছে বলে অভিযোগ তাদের। তবে ইটভাটার মালিকরা জানান, তাদের কেউ ফসলি জমি থেকে মাটি কাটার সঙ্গে জড়িত নয়। কেউ ভাটায় মাটি বিক্রি করতে আসলে তারা সে মাটি কিনে নেন।

এদিকে মাটির বিক্রির সঙ্গে জড়িত দানেজ বলেন, গত বছর মাটির ব্যবসা করেছি। এ বছর অন্যরা করছেন।

সিংগাইর উপজেলার বীর মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল বাশার বলেন, সরকারি খাল ভরাট করে ফসলি জমি থেকে মাটি কাটার বিষয়টি আমি প্রশাসনকে বার বার জানিয়েছি। কিন্তু কোনোভাবেই থামছে না মাটি কাটা। আরেক কৃষক হামিদ আলীও মাটি ব্যবসায়ীদের কাছ থেকে জমি রক্ষার দাবি জানান।

কৃষক ছবেদ আলী অভিযোগ করে বলেন, ব্যবসায়ীরা মাটি কেটে নেওয়ায় পাশের ফসলি জমিগুলো এখন ভাঙনের কবলে।

জামির্ত্তা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল হোসেন মোল্লা বলেন, গাড়ি চলাচলের ব্যাপারে খাল ভরাট করে মাটি পরিবহনের জন্য আমি কোনো অনুমতি দেইনি। শুনেছি ইউএনও স্যারের কাছে খালের মধ্যে চুঙ্গী দিয়ে মাটি ফেলে গাড়ি চলাচল জন্য অনুমতির আবেদন করেছে। অনুমতি পাওয়ার আগেই তারা মাটি ফেলে খালটি ভরাট করেছে।

ইউনিয়ন সহকারী (ভূমি) কর্মকর্তা মো. আব্দুল কুদ্দুস বলেন, খাল ভরাট করার ক্ষমতা কেউ রাখে না। মাটি কাটার বিষয়ে কেউ অভিযোগ করেনি।

সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পলাশ কুমার বসু বলেন, খবর শুনে পুলিশসহ স্থানীয় নায়েব সাহেবকে ঘটনাস্থলে পাঠিয়েছি। মাটি কাটা বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মানিকগঞ্জের সিংগাইর,ধলেশ্বরী নদী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close