গাজীপুর প্রতিনিধি

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৪

কানাডায় মানবপাচার ও জাল ভিসা প্রস্ততকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার

গ্রেপ্তার যুবকরা । ছবি: প্রতিদিনের সংবাদ

কানাডায় মানবপাচার ও জাল ভিসা প্রস্ততকারী চক্রের দুই সদস্যকে নগদ টাকা জব্দসহ গ্রেপ্তার করেছে গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বুধবার (৭ ফেব্রুয়ারি) তাদেরকে গাজীপুর ও টাঙ্গাইল থেকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকালে গাজীপুর মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-কমিশনার মুহা. কামাল হোসেন তার কার্যালয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

গ্রেপ্তার যুবকরা হলেন, নীলফামারীর সৈয়দপুর থানার মুশরুত দুলিয়া সর্দারপাড়া এলাকার মো. মোস্তাকিম ইসলাম (২০) ও একই এলাকার মো. জুয়েল ইসলাম (২৬)।

পুলিশের উপ-কমিশনার মুহা. কামাল হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার গাজীপুর মহানগরের বাসন থানা এলাকা ও টাঙ্গাইলেরর মির্জাপুর থানার গোড়াই এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে নগদ এক লাখ ৬৫ হাজার টাকা, চারটি মোবাইল ফোন ও সোনার চেইন জব্দ করা হয়েছে।

গ্রেপ্তার যুবকদের জিজ্ঞাসাবাদের বরাতে উপ-কমিশনার মুহা. কামাল হোসেন জানান, দীর্ঘদিন যাবত গ্রেপ্তার যুবকরা কানাডার জাল ভিসা প্রস্তত করে ভুক্তভোগীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছিল। তারা প্রথমে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে কানাডার ভিসা সম্পর্কে লোভনীয় প্রস্তাব দেয়। অনেকে ওই বিজ্ঞাপন দেখে তাদের সঙ্গে যোগাযোগ করে। পরে চক্রটি বিদেশি নাম্বার ব্যবহার করে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করত এবং ভিসা পাওয়ার জন্য যোগাযোগকারীদের এ চক্রটি তাদের নিজস্ব ওয়েবসাইট ভিজিট করতে দিত। https://www.visaschack.com/ এর মাধ্যমে কানাডায় যেতে আগ্রহীরা আবেদন করলে আগ্রহীদের ডাটা এন্ট্রি করে রাখত তারা। এসব সাইটে আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট নাম্বার, নাম, ঠিকানা তাদের কাছ থেকে নিয়ে আগেই এন্ট্রি করে রাখা হত। যার ফলে কানাডা যেতে আগ্রহী ভুক্তভোগীদের তথ্য এসব ওয়েবসাইটে দেখা যেত ও তারা ভাবত তাদের ভিসা কনফার্ম হয়েছে। পরে প্রতারক চক্রটি হোয়াটসঅ্যাপের মাধ্যমে জাল ভিসার ছবি দেখাত এবং বিভিন্ন সময়ে টাকা হাতিয়ে নিত।

ওই পুলিশ কর্মকর্তা আরো জানান, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার যুবকরা আরো কয়েক সদস্যের নাম প্রকাশ করেছে। তাদেরকে সনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজীপুর,প্রতারণা,গ্রেপ্তার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close