জুনাইদ কবির, ঠাকুরগাঁও

  ০৩ জুন, ২০২৩

ঠাকুরগাঁও জেনারেল হাসপাতালে ছারপোকার উপদ্রপ

ছবি : প্রতিদিনের সংবাদ

ঠাকুরগাঁও ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রোগে কাতর রোগীরা। এর সঙ্গে যুক্ত হয়েছে ছারপোকার উপদ্রপ। ছারপোকার কামড়ে অতিষ্ঠ হয়ে পড়েছেন হাসপাতালে ভর্তি রোগী ও তাদের স্বজনরা। রাতভর ছারপোকা মারছে কেউ। বারান্দার ফ্লোরে কেউ আবার ঘুমানোর চেষ্টা করছে।

সরেজমিন দেখা যায়, হাসপাতালের তৃতীয় তলার কার্ডিওলজি বিভাগ ও চতুর্থ তলার সার্জারি ওয়ার্ডে ছারপোকা রোগীদের বিছানা ও বালিশের ওপর চলাচল করছে। সেই সঙ্গে তাদের কাপড় চোপড়ে প্রবেশ করছে। চিকিৎসা নিতে আসা রোগীরা জানান, রাতে বেডে ঘুমাতে গেলে শরীরে উঠে পড়ছে ছারপোকা। কামড়ও দিচ্ছে।

সার্জারি ওয়ার্ডের রোগী সুমি আক্তার বলেন, হাসপাতালে দুদিন হলো ভর্তি হয়েছি। এখন রাত জেগে ছারপোকা মারি। রাতে ঘুমানো যায় না। মাঝে মধ্যে হাসপাতালের বারান্দায় চাদর বিছিয়ে ঘুমাই। বিছানা উল্টে ছারপোকা দেখান তিনি। বিছানার চাদর সরাতে গেলেই অসংখ্য ছারপোকায় ভরে যায় বিছানা ও দেয়াল।

একই ওয়ার্ডে চিকিৎসা নেওয়া আমেনা বলেন, প্রথমে মশার কামড় ভেবেছিলাম। পরে দেখি, বিছানার নিচে ঝাঁকে ঝাঁকে ছারপোকা। পোকা নিধনে কোনো ওষুধ দিতে কর্তৃপক্ষকে এখনও দেখনি।

রোগী ও তাদের স্বজনরা জানান, প্রতিটি বিছানায় ছারপোকার অত্যাচারে রাতে অনেক রোগী ঘুমাতে পারে না। আর যদি কেউ ঘুমিয়ে যায় তাহলে ছারপোকার কামড়ে শরীর ফুলে যায়। চিকিৎসা নিতে এসে এ এক নতুন রোগ যোগ হয়ে যাচ্ছে।

এ বিষয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ড. ফিরোজ জামান জুয়েল জানান, কার্ডিওলজি বিভাগে ছারপোকার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ জানে। ছারপোকা নিধনের চেষ্টা করেছি, আবার ছারপোকা নিধনের ব্যবস্থা গ্রহণ করছি। দ্রত সময়ের মধ্যে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ছারপোকা,ঠাকুরগাঁও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close