জে এম মমিন, বোরহানউদ্দিন (ভোলা)

  ২৫ মে, ২০২৩

২০০ বছরের রেইনট্রি

ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের দরুন বাজারে রেইনট্রি গাছ। ছবি বৃহস্পতিবার তোলা - জে এম মমিন

কালের সাক্ষী হয়ে মাথা উঁচু করে আজও দাঁড়িয়ে আছে ২০০ বছরের পুরনো একটি রেইনট্রি গাছ। এটি ভোলার বোরহানউদ্দিন উপজেলার সাচড়া ইউনিয়নের দরুন বাজারে অবস্থিত। সময়ের আবর্তনে অনেক কিছু হারিয়ে গেলেও হারায়নি গাছটি। চারদিকে শাখা প্রশাখা মেলে স্বমহিমায় ছায়া দিয়ে যাচ্ছে বাজারে। শতশত পাখির কলকাকলি আর কিচিরমিচির শব্দে সর্বদা মুগ্ধ থাকে এর আশপাশ। গাছটিতে দেখা মেলে শালিক, টিয়া, ময়না ও ঘুঘুসহ বিভিন্ন প্রজাতির পাখির বাসা।

একসময় গাছটির নিচে ছিল ফাঁকা জায়গা। সে সময়ে গ্রীষ্মকালে গাছের ছায়াতলে পথিক বসে স্বস্তির নিঃশ্বাস নিতো। গাছের শিকড়ে বসে আড্ডায় মেতে উঠতো পথচারী ও স্থানীয়রা। এখন বাজার অনেক প্রশস্ত হওয়ায় নেই সেই জায়গা।

৮২ বছরের মফিজল হক জমদ্দার বলেন, আমার বাবা-দাদার কাছে এই গাছের কথা শুনেছি। এটার বয়স দুইশ বছরের বেশি হবে। গাছটি আমি ছোট বেলা থেকে একই রকম দেখে আসছি। আমরা যখন ছোট ছিলাম তখন এর আশেপাশে কোনো দোকানপাট ছিল না। গাছের নিচে শিকড়ের উপর বসে পথিক, বাজারে আসা লোকজন ও স্থানীয়রা বিশ্রাম নিত ও আড্ডা দিত। আমরাও আড্ডা দিতাম।

বাজারের পুরনো ব্যবসায়ী বর্ষীয়ান আ. রব ঢালী বলেন, আমরা যখন দোকান করতাম তখন এখানে কিছু ছিল না। পুরো স্থান ফাঁকা ছিল। পরবর্তী সময়ে আস্তে আস্তে গাছের আশপাশে দোকান উঠতে শুরু করে। এখন এর চারপাশেই দোকান।

স্কুল শিক্ষক ও ওই বাজারের ব্যবসায়ী মো. রিয়াজ সিকদার জানান, কেউ গাছটির ক্ষতি করেনি। তাই এটি স্বাভাবিকভাবেই ছায়া দিয়ে যাচ্ছে। এ গাছ বাজারের ঐতিহ্য ও সৌন্দর্য বর্ধন করছে।

সাচড়া ইউপি চেয়ারম্যান মহিবুল্লাহ মৃধা বলেন, প্রায় দুইশ বছর ধরে এটা আমাদের বাজারের ঐতিহ্য ধারন করে আসছে। এত পুরনো গাছ বেঁচে আছে দেখে অনেকে অবাক হন।

উপজেলা ফরেস্ট গার্ড কর্মকর্তা মো. মাসুদ রানা জানান, এটা একটি পুরনো গাছ। ইতিহাসের সাক্ষী হিসেবে বিদ্যমান। যাতে কেউ এটির কোনো ক্ষতি সাধন করতে না পারে সেদিকে লক্ষ রাখা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রেইনট্রি,ভোলা,বোরহানউদ্দিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close