মীর আসলাম, রাউজান

  ২৪ মে, ২০২৩

বিকেলে পরিপূর্ণ পাঠাগার 

চট্টগ্রামের রাউজানে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গণপাঠাগারে শিক্ষার্থীরা। ছবি মঙ্গলবার তোলা মীর আসলাম 

চট্টগ্রামে রাউজান উপজেলা সদরের স্কুল-কলেজের শিক্ষার্থীদের অনেকেই এখন ক্লাস শেষে আসেন বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ গণপাঠাগারে। নিজেদের পছন্দের বই খুঁজে নিয়ে পড়েন মনোযোগ সহকারে। বেশিরভাগ শিক্ষার্থীর আগ্রহ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের বইয়ে। এখানে অনেকের হাতে দেখা গেছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কাহিনী ও স্বাধীনতা সংগ্রাম নিয়ে লেখা বই।

আবার কিছু কিছু শিক্ষার্থী এখানে আসেন সংবাদপত্র পড়তে। তারা পত্রিকার পাতা উল্টিয়ে দেখেন দেশ-বিদেশের সংবাদ। ২০২২ সালের ১১ অক্টোবর চার হাজারের বেশি বই সমৃদ্ধ এ পাঠাগার উদ্বোধন করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ও রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী।

রাউজান পৌরসভার নিচতলায় শীততাপনিয়ন্ত্রিত একটি হলরুমে প্রতিষ্ঠিত পাঠাগারটি প্রসঙ্গে জানতে চাইলে মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, ‘প্রযুক্তির এ যুগে কিশোর-যুবকরা মোবাইল ফোনে আসক্ত। অনেকেই মোবাইল ফোনে চোখ আর কানে এয়ারফোন লাগিয়ে ঘণ্টার পর ঘণ্টা পথেঘাটে বসে থাকে। অনেকেই বাড়িঘরে মোবাইল হাতে নির্ঘুম রাত কাটায়। মোবাইল ফোনের প্রতি এমন আসক্তিতে আমাদের অনেক কিশোর-যুবক অন্ধ ও বধির হয়ে যাওয়ার ঝুঁকির মধ্যে আছে। এমন পরিস্থিতি থেকে আগামী প্রজন্মকে রক্ষায় এবিএম ফজলে করিম চৌধুরী এমপির নির্দেশে এ পাঠাগার প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদের একটাই উদ্দেশ্য, মোবাইল ফোনের আসক্তি থেকে ছেলেমেয়েদের বের করে এনে বই পাঠে মনোযোগী করা। পাঠাগারটি সবার জন্য উন্মুক্ত।

পরিদর্শনে দেখা যায়, পাঠাগারে প্রতিদিন বিকেলে শিক্ষার্থীদের উপস্থিতিতে পরিপূর্ণ থাকে। যারা এখানে প্রতিদিন বই পড়তে আসেন, তাদের মধ্যে একজন রাউজান আরআরএসি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী শিউলি আকতার। তিনি বলেন, ‘বই পড়তে তার ভালো লাগে। এ কারণে স্কুল ছুটি শেষে এখানে আসেন বই পড়তে।’ রাউজান সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী আলী রেজা বলেন, ‘তিনি আসেন স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের বই পড়তে। গত কয়েক দিনে ইতিহাসের অনেক কিছু জেনেছেন।’

এ পাঠাগারের পাঠক এখন উপজেলা সদরের রাউজান সরকারি কলেজ, রাউজান আর আর এসি মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, রাউজান ছালামত উল্লাহ উচ্চ বিদ্যালয়, ব্যারিস্টার সুরেশ উচ্চ বিদ্যালয়, রাউজান দারুল ইসলাম কামিল মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাঠাগার,রাউজান,বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ গণপাঠাগার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close