নাটোর প্রতিনিধি

  ২১ মে, ২০২৩

নাটোরে শিডিউল অনুযায়ী আম সংগ্রহ উদ্বোধন

ক্যামিকেলমুক্ত নিরাপদ ফল নিশ্চিত করতে নাটোরে নির্ধারিত সময়সূচি অনুযায়ী গোপালভোগ আম সংগ্রহের কাজ উদ্বোধন করা হয়েছে।

শনিবার গুরুদাসপুর উপজেলার চাপিলা ইউনিয়নের কোলাকান্তনগর গ্রামের আমবাগানে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা। এ উপলক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

জেলার আম সংগ্রহ সময়সূচি অনুসারে ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে রানী পছন্দ ও লক্ষণভোগ, ৩০ মে থেকে ক্ষীরসাপাতি, ১০ জুন থেকে ল্যাংড়া, ২০ জুন থেকে মোহনভোগ ও আম্রপালি, ২৫ জুন থেকে ফজলি ও হাঁড়িভাঙ্গা, ৫ জুলাই থেকে মল্লিকা, ১০ জুলাই থেকে বারি-৪, ২০ জুলাই থেকে আশ্বিনা এবং ২০ আগস্ট থেকে গৌরমমি আমগাছ থেকে সংগ্রহ করা যাবে বলে কৃষি অধিদপ্তর জানায়।

এর আগে, উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রাবণী রায়ের সভাপতিত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় আয়োজিত এক মতবিনিময় সভা হয়। সেখানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ, আমচাষি মিজানুর রহমান, আড়ৎদার কামরুজ্জামান রউফ।

এ সময় বক্তারা বলেন, ‘গাছ থেকে আম সংগ্রহ, বিপণন ও পরিবহনের সব প্রকার প্রতিবন্ধকতা নিরসন করে ক্রেতা পর্যায়ে নিরাপদ ফল নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রশাসন বদ্ধপরিকর। এই লক্ষ্য বাস্তবায়নে আম উৎপাদক ও আম ব্যবসায়ী এবং পরিবহন ব্যবসায়ীদের সাথে নিরবচ্ছিন্ন যোগাযোগ অব্যাহত রাখা হবে।’

‘জনস্বাস্থ্য নিশ্চিত করতে বাগানে কেমিকেলমুক্ত ফলপ্রাপ্তিতে প্রশাসনিক নজরদারিও অব্যাহত থাকবে। সবার সম্মিলিত চেষ্টায় মধুময় হবে মধুমাস।’

মতবিনিময় সভা শেষে বাগান থেকে পরিপক্ব গোপালভোগ আম পেড়ে আম সংগ্রহের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞা।

আম ব্যবসায়ীরা জানান, এবার আমের ফলন ভালো। বাজারও ভালো থাকায় তারা লাভবান হবেন। এ বছর জেলায় পাঁচ হাজার ৭৪৭ হেক্টর আম বাগান থেকে ৮০ হাজার ৪০০ টন আম আহরণ হবে বলে আশা করা হচ্ছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আম সংগ্রহ,নাটোর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close