বলরাম দাশ অনুপম, কক্সবাজার

  ১৪ মার্চ, ২০২৩

উৎসবের আমেজে শেষ হলো ৫ ইউনিটের সম্মেলন

কক্সবাজার যুবলীগের কোনো ইউনিটেই হয়নি কমিটি 

ছবি : সংগৃহীত

কক্সবাজার জেলায় যুবলীগের কার্যক্রম আরো শক্তিশালী করার লক্ষ্য নিয়ে সম্পন্ন হয়েছে ৫টি ইউনিটের সম্মেলন ও কাউন্সিল। ইউনিটগুলো হলো কক্সবাজার পৌরসভা, রামু উপজেলা, উখিয়া উপজেলা, কুতুবদিয়া উপজেলা ও মহেশখালী উপজেলা।

গত ৯ থেকে ১৩ মার্চ পর্যন্ত একটানা চলে এসব ইউনিটের সম্মেলন ও কাউন্সিল। এর মধ্যে কোনো ইউনিটের সম্মেলন ৩০ বছর ও কোনো ইউনিটের সম্মেলন ২০ বছর পর অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ বছর পর হলেও যেসব সম্মেলন ও কাউন্সিল হয়েছে তাতে তৃণমূলপর্যায়ের নেতাকর্মীদের ব্যাপক অংশগ্রহণ ছিল। তাদের মাঝে ছিল উৎসাহ আর উৎসবের আমেজ।

এই ৫ ইউনিটের সম্মেলন ও কাউন্সিল হলেও কোনোটারই কমিটি ঘোষণা করা হয়নি। প্রত্যেক সম্মেলন ও কাউন্সিল অধিবেশন শেষে কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন, কক্সবাজার পৌরসভা, রামু, উখিয়া, কুতুবদিয়া ও মহেশখালী উপজেলার কমিটি দ্রুত সময়ের মধ্যে প্রার্থীদের জীবনবৃন্তান্ত যাচাই-বাছাই করে কেন্দ্র থেকে ঘোষণা করা হবে। কিন্তু সম্মেলনের পর কমিটি ঘোষণা না হওয়ায় সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের কর্মী-সমর্থক এবং তৃণমূলপর্যায়ের যুবলীগ নেতাকর্মীদের মধ্যে হতাশার ছাপ লক্ষ করা গেছে। অন্যদিকে কমিটি ঘোষণা না হওয়ায় অনেক প্রার্থীর মধ্যে দেখা দিয়েছে চরম ক্ষোভ। তবে তারা প্রকাশ্যে তা বলতে রাজি নন।

জানা গেছে, বাংলাদেশ আওয়ামী যুবলীগকে তৃণমূলপর্যায়ে সুসংগঠিত করতে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নির্দেশনা মোতাবেক কক্সবাজার জেলার এই ৫ ইউনিটের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এসব সম্মেলনের সব কটিতেই উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক (চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত) ব্যারিস্টার শেখ ফজলে নাইম ও সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান সোহাগ। তবে উখিয়া উপজেলার সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হাসান খান নিখিল।

এদিকে ৫টি ইউনিটের সম্মেলনের পর কাউন্সিল অধিবেশনে পৌরসভা ও একেক উপজেলায় একাধিক সভাপতি-সাধারণ সম্পাদক প্রার্থীর নাম প্রস্তাব হয়। প্রতিটি কাউন্সিল অধিবেশন থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের নামের তালিকাও নিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

সর্বশেষ সোমবার (১৩ মার্চ) অনুষ্ঠিত মহেশখালী উপজেলা যুবলীগের সম্মেলনে সভাপতি প্রার্থী মোহাম্মদ শাহজাহান জানান, দীর্ঘদিন পর মহেশখালী উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ১৩ বছর আগে যে আহ্বায়ক কমিটি দেওয়া হয়েছিল তাও পূর্ণাঙ্গ হয়নি। এ পরিস্থিতিতে কাউন্সিলর তালিকা নিয়ে বিভ্রান্তি থাকায় গঠনতন্ত্রবলে কেন্দ্র থেকে এই কমিটি ঘোষণার সিদ্ধান্ত দিয়েছেন কেন্দ্রীয় নেতারা।

এদিকে কক্সবাজার পৌর যুবলীগ সভাপতি পদপ্রার্থী ডালিম বড়ুয়া বলেন, গত ৯ মার্চ যে সম্মেলন হয়েছে তাতে পরবর্তী কাউন্সিল অধিবেশনে কাউন্সিলর তালিকা ছিল বিতর্কিত এবং আমরা যারা প্রার্থী ছিলাম সবাই সমঝোতায় না আসায় কেন্দ্রীয় নেতারা যাছাই-বাছাই করে কেন্দ্র থেকে কমিটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

কক্সবাজার জেলা যুবলীগ সভাপতি সোহেল আহমদ বাহাদুর বলেন, নেতাকর্মীদের হতাশ হওয়ার কোনো কারণ বা অবকাশ নেই। ৫টি ইউনিটেই আমরা সু-শৃঙ্খলভাবে উৎসবমুখর পরিবেশে সম্মেলন সম্পন্ন করেছি। কিন্তু কাউন্সিল অধিবেশনে প্রার্থীরা সমঝোতায় না আসায় কেন্দ্রীয় নেতারা যে সিদ্ধান্ত নিয়েছেন, মনে করি সেটি সঠিক। কারণ, ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করতে গিয়ে দেখা যায় অনেকের মধ্যে বিরোধ সৃষ্টি হয়।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কক্সবাজার,যুবলীগ,যুবলীগের কমিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close