মৃণাল সরকার মিলু, তাড়াশ (সিরাজগঞ্জ)

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

মাহাতো সংস্কৃতি নিয়ে সমীক্ষা

ছবি : প্রতিদিনের সংবাদ

বাংলাদেশের সমতলের বিভিন্ন জেলায় বেশ কয়েকটি গোত্রের ক্ষুদ্র নৃগোষ্ঠীর বাস। এদের মধ্যে সাঁওতাল, ওরাওঁ, মাহাতো প্রভৃতি জনগোষ্ঠীর মানুষ সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলায়, বিশেষত ধামাইনগর ইউনিয়নের বিভিন্ন গ্রামে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষ ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা বিভাগের চেয়ারম্যান মো. রিফাত-উর-রহমানের নেতৃত্বে গত শনিবার থেকে মাহাতো সম্প্রদায়ের ঝুমুর নাচের উপর সমীক্ষা পরিচালনা করছেন। প্রথম বর্ষের ৩৮ জন শিক্ষার্থী অংশগ্রহণমূলক পর্যবেক্ষণ পদ্ধতি অনুসরণ করে সমীক্ষাটি সম্পন্ন করে।

এই সমীক্ষা টানা তিন দিনের এবং শেষ হবে বুধবার (৮ ফেব্রুয়ারি)। সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ২৫ জন শিক্ষার্থী মাহাতো জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী ঝুমুর নাচের উপর তাদের মাঠকর্ম সম্পাদন করবেন।

এ বিষয়ে সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান রিফাত-উর-রহমান বলেন, আমাদের বাংলাদেশ আয়তনে ক্ষুদ্র হলেও পরিবৈশিকভাবে এটি যেমন পৃথিবীর সর্ববৃহৎ বদ্বীপ, নদ-নদীগুলো যথেষ্ট বৈচিত্র্যময়, ঠিক একইভাবে এদেশের সাংস্কৃতিক ঐতিহ্যও বেশ সমৃদ্ধ। অন্য আদিবাসীদের মতো মাহাতো জনগোষ্ঠীর ভাষা, কৃষ্টি, লোকঐতিহ্য, জনশ্রুতিও বেশ সমৃদ্ধ। যদিও সাংস্কৃতিক আগ্রাসনের কারণে ক্রমান্বয়ে আদিবাসীদের সাংস্কৃতিক প্রেক্ষিত হুমকির সম্মুখীন, তথাপি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মাহাতো জনগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে গবেষণা করতে আগ্রহী। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা মাহাতো ও অন্যান্য আদিবাসীর সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে গবেষণার ধারাবাহিকতা বজায় রাখবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তাড়াশ,সিরাজগঞ্জ,ধামাইনগর ইউনিয়ন,সাঁওতাল,ওরাওঁ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close