সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০২৩

উল্লাপাড়ায় গম চাষে স্বপ্ন বুনছে কৃষক

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় চলতি মৌসুমে গমের বাম্পার ফলন হয়েছে। ছাড়িয়ে গেছে লক্ষ্যমাত্রা। দিগন্তজোড়া মাঠে বিস্তীর্ণ ফসলের মাঠে বাতাসে ঢেউ খেলছে কচি গমের সবুজ শীষ। আর এতে লাভের আশায় স্বপ্ন বুনছেন কৃষক। গমের দাম ও ভালো ফলন পাওয়ায় আশায় কৃষকরা এখন গম চাষে ঝুঁকছেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ২শত হেক্টর জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলা কৃষি বিভাগ বলছে, কৃষকদের প্রনোদনার গম দেওয়া হয়েছে ৬৭০ জনকে ২০কেজি করে সর্ব মোট ১৩ হাজার ৪ শত কেজি উন্নত জাতের গমবীজ এবং সার। এছাড়া চাষিদের নতুন জাতের গমের প্রদর্শনী প্লট স্থাপন, আধুনিক পদ্ধতিতে চাষ, সুষম সারের ব্যবহার বালাই দমনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা উন্নত ফলনের আশায় কাজ করে যাচ্ছেন। ফলে গম চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। ফলনও বেশ ভালো হবে।

উল্লাপাড়া উপজেলার পঞ্চক্রোশী গ্রামের কৃষক আক্তার জানান, ধানের চেয়ে গম চাষের খরচ কম, নিরানী দিতে হয় না। তাছাড়াও গমের দামও বেশি। তাই আমি গম চাষ করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণ ইয়াসমিন সুমি জানান, গম চাষের লক্ষ্যমাত্রা অর্জন করতে উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের নানাভাবে পরামর্শ দেওয়া হয়েছে। অন্য ফসলের তুলনায় গম চাষের খরচ কম। দাম ভালো পাওয়ার আশায় গম চাষে কৃষকদের আগ্রহ বেড়েছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উল্লাপাড়া,গম চাষ,সিরাজগঞ্জ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close