কনক দেব, শিবগঞ্জ (বগুড়া)

  ২৩ নভেম্বর, ২০২২

শিবগঞ্জে চীনের ব্ল্যাক রাইসের প্রথম আবাদ 

বগুড়ার শিবগঞ্জ উপজেলার গাংনগর গ্রামে ব্ল্যাক রাইসের খেত। ছবি বুধবার তোলা-কনক দেব। ছবি : প্রতিদিনের সংবাদ

চীনের রাজা বাদশাদের খাবার ছিল ব্ল্যাক রাইস। প্রজাদের জন্য চাষ করা ও খাওয়া ছিল সম্পূর্ণ নিষিদ্ধ। এ কারণে চীনে একে নিষিদ্ধ চাল বলা হয়। এই প্রথম বগুড়ার শিবগঞ্জে প্রথমবারের মতো ভিয়েতনামী ও ইন্দোনেশিয়া জাতের ব্ল্যাক রাইস চাষ করে সাড়া ফেলেছেন কৃষি উদ্যোক্তারা।

সারাদেশের কৃষকদের মাঝে স্বল্পমূল্যে বীজ ছড়িয়ে দিতে চান তারা। ব্ল্যাক রাইসের সাফল্য দেখে অনেকেই আগ্রহী হয়ে উঠেছেন এই ধান চাষে। কৃষি বিভাগ বলছে, কালো রঙের এই ধানের চাল দামি ও পুষ্টিগুণে ভরপুর।

উপজেলার গাংনগর গ্রামের মো. নুরুল ইসলাম পরিবেশ অধিদপ্তরের অবসরপ্রাপ্ত পরিচালক ও পিরব ইউনিয়নের সোহেল ফকির ও কৃষি উদ্যোক্তারা জানান, এই প্রথম ভিনদেশি ব্ল্যাক রাইস চাষ করে আমরা সফল হয়েছি। এই ব্ল্যাক রাইস ধান গাছ প্রথমে সবুজ থাকলেও পাকার সঙ্গে সঙ্গে কালো হতে শুরু করে। চালের রঙও কালো হয়। এ চাল দামি ও পুষ্টিগুণে ভরপুর। ব্ল্যাক রাইস নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতূহলের কমতি নেই। আমরা সারাদেশ কৃষকদের মাঝে স্বল্পমূল্যে এই বীজ ছড়িয়ে দিতে চাই। যাতে করে কৃষকরা ব্ল্যাক রাইস ধান বীজ সহজেই চাষাবাদ করতে পারে। এই ধান বাজারে ৫০০'শ টাকা কেজি আর চাল ৮০০'শ টাকা কেজি। রোপনের ৮০ দিনের মধ্যে ফলন পাওয়া যায়।

উপসহকারী কৃষি কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, ভিয়োতনামী ও ইন্দোনেশিয়া জাতের এই ধান কৃষির সর্বাধুবিক প্রযুক্তি এবং উপকরন কৃষকদের মাঝে পৌঁছে দিয়ে ফসলের ফলন বৃদ্ধিতে কাজ করে যাচ্ছি আমরা। বিভিন্ন ফসলের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি নিরাপদ উচ্চমূল্যে ফসল চাষে কৃষকদের পাশে থেকে হাতে কলমে শিখেছি আমরা। দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে কালো চালের ধানের চাষ হলেও এ উপজেলায় এটাই প্রথম। উদ্যোক্তাদের সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। বিঘা প্রতি ১২ থেকে ১৩ মন ধান হয়ে থাকে। দেশিধানের মতই খরচ ও একই ভাবে চাষ করা হয় এই ধান। এখন পর্যন্ত তেমন কোন রোগবালাই দেখা যায়নি। তবে এই চাল গুণগত মানসম্পন্ন; পুষ্টি সমৃদ্ধ এন্টিঅক্সিজেন, রোগ প্রতিরোধ ক্ষমতা ও ক্যান্সার প্রতিরোধক ধারণ করে। বিভিন্ন কারণেই বাজারে এই কালো চালের দাম অনেক বেশি।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আল মুজাহিদ সরকার প্রতিদিনের সংবাদকে বলেন দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে ব্ল্যাক রাইস ধান বা কালো চালের ধানের চাষ হলেও এ উপজেলায় এটাই প্রথম। বীজ উৎপাদনের লক্ষ্যে এ উপজেলায় এক হেক্টর জমিতে ব্ল্যাক রাইস পরীক্ষামুলকভবে চাষাবাদ করা হয়েছে। এ ধানের চাষাবাদ বাড়াতে পারলে বাজারে দাম কমে আসবে। আমরা উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা করে আসছি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিবগঞ্জ,চীনের ব্ল্যাক রাইস
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close