ইকবাল কবির লেমন, সোনাতলা (বগুড়া)

  ২৩ নভেম্বর, ২০২২

জীবনযুদ্ধে না হারা নারী ফরিদা

বগুড়ার সোনাতলা উপজেলা সদরে বৃন্দাবন এলাকায় ফরিদা বেগমের দোকান - ইকবাল কবির লেমন  

মফস্বল শহর সোনাতলায় নিখাঁদ আড্ডার স্থানটির নাম বৃন্দাবন। এটি বগুড়া জেলায়। এখানে লোকজনের সরব উপস্থিতি প্রায় সারাক্ষণ। এর পাশেই ছোটখাটো জটলা। এগিয়ে যেতেই চোখে পড়ে গনগনে কয়েকটি উনুন। কোনটায় কড়াইয়ে টগবগ করছে তেল, কোনটাতে তপ্ত হচ্ছে মাটির পাতিল, আবার কোনটাতে গরম হচ্ছে কেটলির পানি। একহাতে চল্লিশোর্ধ এক নারী মাটির পাতিলে দিচ্ছেন মাপ মতো চালের গোলানো আটা, আরেক হাতে টগবগে তেলে ভাজছেন পিয়াজু। এর ফাঁকেই আবার কাপে ঢালছেন চা।

ভোজনরসিক মানুষেরা কেউ দাঁড়িয়ে, কেউ বেঞ্চে বসে আস্বাদন করছেন চিতই পিঠা, পিয়াজু ও চায়ের স্বাদ। ভোজনরসিক মানুষদের ভিড় ঠেলে চা খেতে খেতে কথা হয় উপজেলার গড়ফতেপুর গ্রামের আজাহার শেখের মেয়ে ফরিদা বেগমের সাথে। কাজের ফাঁকে ফাঁকে ফরিদা জানান, ২০০২ সালে বিয়ে হয় এক বাসশ্রমিকের সাথে। বিয়ের বছর দুয়েকের মাথায় ঘর আলো করে আসে কন্যা সন্তান রাজিয়া সুলতানা। ভালই চলছিলো ফরিদার সংসার। কিন্তু বিধি বাম। এক বাস দুর্ঘটনায় নিহত হন ফরিদার স্বামী। একমাত্র উপার্জনক্ষম স্বামীকে অকালে হারিয়ে অসহায় হয়ে পড়েন ফরিদা। কয়েক বছর পর পুনরায় বিবাহবন্ধনে আবদ্ধ হন। নতুন সে সংসারে জন্ম নেয় পুত্র সন্তান ফয়সাল। নানা কারণে ভেঙে যায় ফরিদার সে সংসারও। স্বামীর সাথে সংসারের বন্ধন ছিন্ন হলেও দুই সন্তানকে কাছে রেখে জীবনযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন ফরিদা। শুরু করেন বাসাবাড়িতে কাজ, কাঁথা সেলাই, ঘুটে বানানো। সন্তানদের ভর্তি করান স্কুলে।

পৌর সদরে খাস একটি জায়গায় জীবনযাপন করা ফরিদা শত কষ্টেও বন্ধ করেননি তাদের বাচ্চাদের পড়ালেখা। এবছর এসএসসি পরীক্ষা দিয়েছে প্রথম সন্তান রাজিয়া সুলতানা, আর ছোট ছেলে ফয়সাল প্রস্তুতি নিচ্ছে পঞ্চম শ্রেণির বার্ষিক পরীক্ষা দেয়ার।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পিঠা, পিয়াজু ও চা বিক্রি করে প্রতিদিন ৮শ টাকা থেকে ১ হাজার টাকা আয় করেন ফরিদা। দোকানের কাজ সেরে রাতে আরেকটি বাসায় যান রান্নার কাজ করতে। খুব শিগগিরই পিঠা, পিয়াজু, চায়ের পাশাপাশি একটি ভাতের হোটেল দিতে যাচ্ছেন ফরিদা। জীবনযুদ্ধে হেরে যাননি ফরিদা। তার প্রত্যাশা ছেলে-মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে মানুষের মতো মানুষ করে গড়ে তোলার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়া,সোনাতলা,ফরিদা বেগম,ইকবাল কবির লেমন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close