রাজশাহী ব্যুরো

  ১৫ অক্টোবর, ২০২২

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবি 

জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে রাজশাহী নগরীর অলকার মোড়ে মানববন্ধন 

ইউক্রেন যুদ্ধ চলাকালে জ্বালানি তেলের দাম বেড়েছে। এই সময়ে কয়লাভিত্তিক প্রকল্পের দিকে আগ্রহ প্রকাশ করছে বাংলাদেশসহ বিভিন্ন দেশ। জাপান ইতোমধ্যে কয়লানির্ভর প্রকল্প থেকে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ায় সহায়তা প্রত্যাহার করে নিয়েছে। সেই সঙ্গে ১৪ থেকে ১৬ অক্টোবর নিউইয়র্কে বিশ্বব্যাংকের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হচ্ছে। আর এই সভায় জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে পরিবেশবান্ধব প্রকল্পে বিনিয়োগ প্রস্তাব গ্রহণের দাবিতে শনিবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় রাজশাহী নগরীর অলকার মোড়ে এক মানববন্ধনের আয়োজন করা হয়।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেবট-বিডব্লউজিইডি-এর যৌথ উদ্যোগে আয়েজিত মানববন্ধনে বক্তারা বলেন, মানুষের জন্য একমাত্র আবাসস্থল পৃথিবী, একে বাঁচাতে কার্বন নিঃসরণ বন্ধে জলবায়ু সম্মেলনে সিদ্ধান্ত নেওয়া হয়। তার পরও বাংলাদেশসহ নানা দেশ কয়লাভিত্তিক বিভিন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে। রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিরুদ্ধে দেশে-বিদেশে প্রতিবাদ হয়েছে। ভারতের আদানি গ্রুপ গড্ডাসহ বিভিন্ন গ্রুপ বিদ্যুৎকেন্দ্রে বিনিয়োগ করছে। ঝাড়খন্ডে স্থাপিত কয়লানির্ভর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছে। তারা এ বিদ্যুৎ বাংলাদেশে রপ্তানি করবে। কয়লা ব্যবসায়ী গৌতম আদানি এখন বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ধনীতে পরিণত হয়েছেন। এই কয়লা দানবদের হাত থেকে বিশ্বকে বাঁচাতে হবে। যে কারণে এই পরিবেশ ধ্বংসকারী জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে এখন সারা বিশ্বে প্রতিবাদ চলছে। নাগরিক সমাজকে আরো সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা।

মানববন্ধনে অন্যদের মধ্যে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন পরিবর্তন-এর পরিচালক রাশেদ রিপন, রুলফাও পরিচালক আফজাল হোসেন এবং অগ্নি প্রকল্পের জেলা সমন্বয়কারী হাসিবুল হাসান প্রমুখ বক্তব্য দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জীবাশ্ম জ্বালানি,রাজশাহী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close