গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ০৩ অক্টোবর, ২০২২

পরিত্যক্ত প্লাস্টিকের বোতলে তৈরি হচ্ছে প্রবাসীর বাড়ি

ছবি : প্রতিদিনের সংবাদ

প্লাস্টিকের বোতল দিয়ে বাড়ি নির্মাণ করে তাক লাগিয়ে দিয়েছেন সিরাজগঞ্জের সৌদি প্রবাসী আব্দুল আলিম। পরিত্যক্ত প্লাস্টিকের বোতল আর বালু-সিমেন্ট দিয়ে তৈরি হচ্ছে আলিমের শখের বাড়ি। অল্প খরচ, পরিবেশবান্ধব ও দৃষ্টিনন্দন এই বাড়িটি ইট-পাথরের বাড়ির চেয়ে বেশি আরামদায়ক হবে জানিয়েছেন তিনি। এমন বাড়ি নির্মাণের কথা শুনে আশপাশের মানুষ বাড়িটি দেখতে ভিড় করছেন।

জেলার চৌহালী উপজেলার খাষকাউলিয়া ইউনিয়নের কুরকী গ্রামের মাওলানা আব্দুল হামিদের ছেলে সৌদি প্রবাসী আব্দুল আলিম। পরিত্যক্ত পানি ও কোল্ড ড্রিংকসের বোতল দিয়ে বাড়ি নির্মাণের বিষয়ে আব্দুল আলিম বলেন, এর আগে পাশেই টাঙ্গাইল জেলার নাগরপুর এলাকায় বোতলের বাড়ি তৈরি দেখেছি। ওই বাড়িটি দেখে আমি নির্মাণকাজ শুরু করেছি। পরিত্যক্ত বোতলগুলো বিভিন্ন এলাকার ভাঙারির দোকান থেকে ২৫-৩০ টাকা কেজিতে ক্রয় করেছি। ১৮০০ স্কয়ার ফিটের প্লাস্টিকের বোতলের বাড়িটি নির্মাণে প্রায় সাড়ে ৫ লাখ টাকা ব্যয় হবে। জেলার মধ্যে বোতল দিয়ে বাড়ি নির্মাণ এটাই প্রথম বলে জানা য়ায়।

চৌহালী সরকারি কলেজের সাবেক প্রভাষক আব্দুল সালেক বলেন, প্লাস্টিকের বোতল পরিবেশের জন্য ক্ষতিকারক। পরিত্যক্ত বোতল দিয়ে নির্মাণ কাজ করলে বোতলগুলো ভালো কাজে লাগবে ও পরিবেশগত দিক থেকেও ক্ষতি হবে না। বোতলের ভেতরে বালু থাকায় বৈদ্যুতিক শট সার্কিট ও অগ্নিকান্ডের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া এবং বাড়িটি ভূমিকম্প সহায়ক হবে। সেইসঙ্গে বোতলের তৈরি বাড়ি শীত ও গরম সহনশীল হয়ে থাকে। ফলে গরমে ঠান্ডা ও ঠান্ডায় গরম অনুভূতি হবে।

নির্মাণ কারিগর আলম শেখ বলেন, বোতল দিয়ে বাড়ি নির্মাণের কাজ এই প্রথম করছি। প্রায় ১৮০০ স্কয়ার ফিটের একতলা বিশিষ্ট বাড়িতে চারটি বেড রুম, ১টি ডায়নিং রুম, ১টি রান্না ঘর ও পৃথক ২টি বাথরুম করা হবে। বাড়িটি দৃষ্টিনন্দন করতে ওপরে রঙিন টিন ব্যবহার করা হবে। আর এই বাড়িটি নির্মাণ করতে প্রায় ৪২-৪৫ হাজার বোতল লাগবে। স্থানীয় ইউপি চেয়ারম্যান আবু সাঈদ বলেন, আমার ইউনিয়নেই প্রথম বোতল দিয়ে বাড়ি তৈরি করছে। যা দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকার মানুষ ভিড় করছে।

চৌহালী উপজেলা প্রকৌশলী সাখাওয়াত হোসেন বলেন, পরিত্যক্ত বোতল দিয়ে বাড়ি নির্মাণ হয়েছে এমন তথ্য আমার জানা নেই। কিন্তু কম খরচে ও শক্তিশালী পরিবেশবান্ধব এ ধরনের বাড়ি তৈরি করতে পারলে মানুষের উপকার হবে। দ্রুত নির্মাণধীন ওই বাড়ি দেখতে যাব।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাড়ি,পরিত্যক্ত প্লাস্টিক,সিরাজগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close