শামীম রেজা ডাফরুল, গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

  ১৭ আগস্ট, ২০২২

গোবিন্দগঞ্জে হৃদয়ে বঙ্গবন্ধু শীর্ষক চিত্র প্রদর্শনী

গাইবান্ধার গোবিন্দগঞ্জে উপজেলা প্রশাসনের আয়োজনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর ১০২টি চিত্রকর্ম নিয়ে হৃদয়ে বঙ্গবন্ধু শীর্ষক তিন দিনব্যাপী চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে গত সোমবার থেকে বুধবার পর্যন্ত ৩দিনব্যাপী এ চিত্রকর্ম প্রদর্শনীর ব্যতিক্রমী আয়োজনে চিত্রকর্মে বঙ্গবন্ধুর ছেলে বেলা, ছাত্রজীবন, রাজনৈতিক ও কারাজীবনসহ তাঁর জীবনের গুরুত্বপূর্ণ প্রেক্ষাপট থেকে শুরু করে ১৫ আগস্টে সপরিবারে নিহত হওয়ার চিত্রকর্ম স্থান পেয়েছে। ছবি গুলো কোন ডিজিটাল ডিভাইসে ধারণ করা নয়। সব ছবি শিল্পীর হাতে আঁকা। আর ছবি গুলো অংকন করেছেন বিশিষ্ট চিত্রশিল্পী প্রণব সরকার।

উপজেলা পরিষদ হল রুমে প্রধান অতিথি হিসেবে ব্যতিক্রমী এ চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন গোবিন্দগঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য প্রকৌশলী আলহাজ মনোয়ার হোসেন চৌধুরী। গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ প্রধান। এরপর তারা ঘুরে ঘুরে ছবিগুলো দেখেন।

উদ্বোধনের শুরুতেই চিত্রশিল্পী প্রনব সরকার জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর ভালবাসা আর মমত্ববোধ থেকেই তিনি দীর্ঘদিন হতে বঙ্গবন্ধু জন্ম থেকে মৃত্যু পর্যন্ত বিভিন্ন ঐতিহাসিক মুহূর্তের ছবি এঁকেছেন। ১০২টি চিত্রকর্ম এ প্রদর্শনীতে স্থান পেয়েছে। এ চিত্রকর্মগুলো দেখে সবাই বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে- বিশেষ করে ছাত্র-ছাত্রী ও নতুন প্রজন্মের ছেলেমেয়েরা উপকৃত হবে। তবে তার অনেক দিনের আশা বঙ্গবন্ধুকে নিয়ে তার আঁকা চিত্রকর্মগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করতে চান।

দর্শনার্থী পারগয়ড়া গ্রামের মকবুল হোসেন বলেন, এখানে এসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের বিভিন্ন সময়ের ঘটনাগুলোর ছবি দেখে অনেক কিছু জানলাম। ব্যতিক্রমী এ চিত্র প্রদর্শনী ভালই হয়েছে। তবে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা এ প্রদর্শনী থেকে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে।

মঙ্গলবার এ চিত্র প্রদর্শনী দেখতে আসা গোবিন্দগঞ্জ নাগরিক কমিটির আহ্বায়ক এমএ মোতিন মোল্লা বলেন, বঙ্গবন্ধুকে সহজভাবে চিনবার এবং জানার সুযোগ করে দেয়া হয়েছে। বঙ্গবন্ধুর কৈশোর থেকে মৃত্যু পর্যন্ত তার জীবনের অনেক ঐতিহাসিক ঘটনাবলী, আলোচ্য বিষয় এবং ঘটনাবহুল কর্মকাণ্ড তুলির আচড়ে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধুর প্রত্যাশা ছিল একটি উন্নত, দূর্নীতিমুক্ত বাংলাদেশ। সেই বাংলাদেশ বিনির্মানে এ চিত্রকর্ম অনুসরণ করে বঙ্গবন্ধুর চিন্তাধারায় আগামী প্রজন্ম দেশ প্রেমে উদ্ভূদ্ধ হয়ে সঠিক ধারায় চলবে, দেশ গড়ায় আত্মনিয়োগ করবে- এটাই আমি বিশ্বাস করি। তিনি এ রকম ব্যতিক্রমধর্মী চিত্র প্রদর্শনীর আয়োজন করায় উপজেলা প্রশাসনকে ধন্যবাদ এবং চিত্রশিল্পীকে অভিনন্দন জানান।

গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান বলেন, শোকের মাসে এই একটি ভাল উদ্যোগ। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। তাই বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বাষির্কীতে এ চিত্র প্রদর্শনী থেকে মানুষ বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। আগামীতেও এরকম প্রদর্শনীর আয়োজন করা হবে।

প্রদর্শনীর আয়োজক গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরিফ হোসেন বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও তাঁর আত্মত্যাগ সম্পর্কে জানানোর জন্যই এ আয়োজন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গোবিন্দগঞ্জ,হৃদয়ে বঙ্গবন্ধু,চিত্র প্রদর্শনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close