আল-আমিন মিয়া,পলাশ (নরসিংদী) প্রতিনিধি

  ২২ মে, ২০২২

পলাশে ৩৩ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য 

নরসিংদীর পলাশে ৩৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় ওইসব বিদ্যালয়ের প্রশাসনিক ও পাঠদান ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

জানা গেছে, উপজেলার ৬৪টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩৩টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের পদ খালি থাকায় সহকারী শিক্ষকরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন।

ওইসব বিদ্যালয় সংশ্লিষ্ট শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের ভাষ্য, দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় বিদ্যালয়গুলোর স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ও প্রশাসনিক কাজ ব্যাহত হচ্ছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র বলছে, সরকারি নিয়োগের মাধ্যমে এসব পদ পূরণ করতে হবে অথবা প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে হবে। এ ছাড়া প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণের ক্ষেত্রে তাঁদের কোনো ভূমিকা রাখার সুযোগ নেই।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলার ৪টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৩৩টি প্রধান শিক্ষকের পদ শূন্য আছে।

উপজেলার ডাঙ্গা ইউনিয়নের খিলপাড়া, তালতলা, কেন্দুয়াব, জয়নগর ও চরসিন্দুরের আলীনগর, সুলতানপুর এবং চলনা প্রাথমিক বিদ্যালয়ে ঘুরে জানা গেছে, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের অভাবে চূড়ান্তভাবে ওই বিদ্যালয়গুলোতে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। ফলে ক্ষোভ জানিয়েছেন অভিভাবকরা।

কয়েকজন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সাথে আলাপকালে জানা যায়, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক নেই, ওইসব প্রতিষ্ঠানে সহকারী শিক্ষকেরা প্রশাসনিক কাজ করতে গিয়ে ক্লাসে নিয়মিত অংশ নিতে পারেন না। এতে বাকি শিক্ষকদের ওপরও চাপ পড়ছে এবং কোনোমতে চলছে শিক্ষা কার্যক্রম।

এছাড়া উপজেলার প্রায় বেশ কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে।

দক্ষিণ দেওড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির পলাশ উপজেলার সাধারণ সম্পাদক মো. সুলতান উদ্দিন বলেন, ৬ থেকে ৭ বছর ধরে সহকারী থেকে প্রধান শিক্ষক পদে কোনো পদোন্নতি দেওয়া হচ্ছে না। তাই এমন সংকট দেখা দিয়েছে।

পলাশ উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোহাম্মদ জহুরুল ইসলাম ও দিলরুবা ইয়াসমিন বলেন, ৩৩টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। তবে ১৫ টি স্কুলে প্রধান শিক্ষক হিসেবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষককে চলতি দায়িত্বে দায়িত্বভার অর্পণ করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষক।,বিদ্যালয়,,স্কুল,,শিক্ষা,
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close