সাতক্ষীরা প্রতিনিধি

  ০৯ মে, ২০২২

‘অশনি’ আতঙ্ক, প্রস্তুত রাখা হয়েছে ৪৫০টি আশ্রয় কেন্দ্র 

ছবি : প্রতিদিনের সংবাদ

সিডর, আইলা, আম্পান এর ক্ষতি কাটিয়ে উঠতে পারেনি সাতক্ষীরার উপকূলবাসী। এর মধ্যে আবার ধেয়ে আসছে ‘অশনি’ নামের আরেক ঘূর্ণিঝড়। এনিয়ে আতঙ্কে রয়েছেন উপকূলের বাসিন্দারা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপোসাগরের কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড় ‘অশনি’তে রূপ নিয়েছে। এটি আঘাত হানলে বাঁধ ভেঙে আবারও এলাকা প্লাবিত হবে বলে আশঙ্কা করছেন উপকূলবাসী।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, ঘূর্ণিঝড় অশনি বর্তমানে আমাদের উপকূল থেকে এক হাজার কিলোমিটার দূরে অবস্থান করছে। বর্তমানে ২ নং হুশিয়ারি সংকেত চলছে। ঘূর্ণিঝড়টি ভারতের উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে অন্ধ্রপ্রদেশের দিকে ধাবিত হচ্ছে। এর প্রভাবে সকাল ১০টা থেকে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে।

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস জানান, ইতোমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করা হয়েছে। সভা থেকে সকল উপজেলাকে সম্ভাব্য ক্ষতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিতে বলা হয়েছে। সাতক্ষীরায় ৪৫০ টি আশ্রয় কেন্দ্র রয়েছে। সেগুলি ব্যবহার উপযোগী করার জন্য স্ব-স্ব চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়েছে। তারা আজই এসব কেন্দ্রে মানুষ বসবাসের উপযোগী করে তুলবেন। এসব আশ্রয় কেন্দ্রে ২ লাখ ১৬ হাজার মানুষকে আশ্রয় দেয়া সম্ভব হবে। এর মধ্যে কেবল শ্যামনগরে ১৮১ টি আশ্রয় কেন্দ্র রয়েছে। যেখানে ১ লাখ ১০ হাজার মানুষকে আশ্রয় দেয়া যাবে।

উপকূলীয় ভেড়িবাধের মধ্যে শ্যামনগরে ২৭টি, আশাশুনিতে ১৭টি ও কালিগঞ্জে ২৭টি পয়েন্টকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে সেগুলো মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশনা দেয়া হয়েছে। তারা ইতোমধ্যে কাজ শুরু করেছে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তারা এসব কাজের তদারকি করছেন।

এছাড়া ৮৬টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে। শুকনা খাবার প্রস্তুত রাখতে বলা হয়েছে যাতে দুর্যোগের সময় তা ব্যবহার করা যায়। এছাড়া দুর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

সাতক্ষীরা জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মো. আব্দুল বাছেদ জানান, তাদের কাছে বর্তমানে ৪ লাখ নগদ টাকা ও ১৬০ মেট্রিক চাল রয়েছে। ইতোমধ্যে অগ্রিম প্রস্তুতি হিসেবে শ্যামনগর উপজেলায় ১ লাখ টাকা অগ্রিম বরাদ্দ দেয়া হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আশ্রয় কেন্দ্র,অশনি,ঘূর্ণিঝড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close