শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৬ জানুয়ারি, ২০২২

শ্রীমঙ্গলে মাঘের সাথে মেঘের দেখা

ফাইল ছবি।

মাঘ মাসে বৃষ্টির দেখা পাওয়া বিষয়টি অনেকটা বিরল। 'মাঘে মেঘে দেখা' বলেও একটা প্রবাদ চালু আছে বাংলায়। এ মাসে বৃষ্টি হলে তা জমিতে শস্য উৎপাদনের জন্য সুফল বয়ে আনে।

বিশেষ করে সবুজের রানী চায়ের রাজধানী শ্রীমঙ্গলে মাঘ মাসের অনাকাঙ্ক্ষিত বৃষ্টি এখানকার চা বাগানগুলোর জন্য সৃষ্টিকর্তার কাছ থেকে পাওয়া উপহার বলে মনে করছেন চা বাগানের সাথে জড়িতরা।

বুধবার (২৬ জানুয়ারি) মাঘের দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে বইছে মৃদ হিমেল হাওয়া। দিনভর সূর্য ঢাকা পড়েছিল মেঘে। এখনো আকাশে জমাট বাঁধা মেঘ চোখে পড়ছে।

মাঘ মাসের বৃষ্টিকে মঙ্গলজনক মনে করা হলেও হঠাৎ বৃষ্টিতে বিপাকে পড়েছেন অনেকে। প্রস্তুতি ছাড়া ঘর থেকে বের হওয়া পর্যটক ও এখানকার মানুষজন বৃষ্টিতে রাস্তায় কর্দমাক্ত হয়ে পড়ছে। তবে মৌসুমি সবজি ও ফুল গাছের ক্ষতি হতে পারে এ বৃষ্টিতে।

এদিকে বয়োবৃদ্ধ অনেকে মাঘ মাসের এই বৃষ্টিপাতকে দেখছেন ভাল লক্ষণ হিসেবে। জমির ফসল উৎপাদনের জন্য এই বৃষ্টিকে খুবই প্রয়োজনীয় হিসেবে বিবেচনা করেন অনেকে। এখন বোরো ধানের বীজ বপণের সময় চলছে।

উপজেলার আশিদ্রোন ইউনিয়নের প্রন্তিক কৃষক শাকির আহমেদ বলেন, পুর্ব পুরুষ ধরে তারা মাঘে মেঘে দেখা হওয়াকে সৌভাগ্যের লক্ষণ হিসেবে দেখে থাকেন। এতে জমিতে ভাল ফসল হবে- এমনটাই ধারণা করছেন শাকির।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীমঙ্গল,মাঘের সাথে,মেঘের দেখা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close