বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ২৫ নভেম্বর, ২০২১

অন্যের অন্ধকার খুপরিতে বাস করেন ৯০ বছর বয়সী জহরজান

ছবি : প্রতিদিনের সংবাদ

পটুয়াখালীর বাউফলের জহরজান বিবি। বয়স ৯০ বছর। বয়সের ভারে ন্যূজ হয়ে গেছেন। তিনি উপজেলা মদনপুরা ইউপির চন্দ্রপাড়া গ্রামের অন্যের বাড়িতে ছোট্ট একটি খুপরির মধ্যে বসবাস করে। বসত ঘরটির ভেতরে দিন ও রাতের কোন তফাৎ নেই। জানালা না থাকায় দিনের বেলায়ও আলোর দেখা মেলে না তার। একটু বৃষ্টি হলেই বিছানায় পানি গড়িয়ে পড়ে। স্যাতস্যাতে মাটি পেলেও ভাগ্যে জুটেনি বৈদ্যুতিক বাতি। সন্ধ্যা হলে সেই মান্ধাতার আমলের কুপি (বাতি) জ্বালিয়ে ঘরে আলো দিতে হয়। সম্পদের মধ্যে আছে দুটি পাতিল, একটি থালা, একটি মগ ও একটি হাতুয়া (মাটির গামলা )। প্রায় সময়ই অর্ধাহারে অনাহারে দিন কাটান তিনি। সত্তর বছর আগে দুই মেয়ে রাহিমা ও নাসিমাকে বিয়ে দেন জহরজান। এখন তারা মায়ের খোঁজ নেন না। বর্তমানে আপনজন বলতে কেউ নেই তার। তাই ঐ খুপরিটির ভেতরে দুর্বিসহ জীবনযাপন করছেন তিনি।

চন্দ্রপাড়া গ্রামের বাসিন্দা ও আশ্রয়দাতা আব্দুল মোতালেব মৃধা বলেন, জহরজানের বাড়ি ভোলাতে। স্বামী আয়নালের মৃত্যু ও নদীতে ঘর বাড়ি ভেঙে গেলে সর্বশান্ত হয়ে পড়েন জহর। তারই চাচাত বোন আনোয়ারার স্বামীর বাড়ি বাউফলে হওয়ার সুবাদে বোনের হাত ধরে শিশু দুই মেয়ে রাহিমা ও নাসিমাকে নিয়ে জহরজান চলে আসেন বাউফলে। ছোট ডালিমা চুন্নু মিয়ার বাড়িতে ঝিয়ের কাজ করে জীবিকা নির্বাহ ও বসবাস করতেন সেখানে। দুই মেয়ের বিয়ে হলে মদনপুরা নিবাসী মো: সুলতানের মাধ্যমে চন্দ্রপাড়া নিবাসী হাসেম মৃধার সঙ্গে তার বিয়ে হয়। সেই সংসারে এক কন্যা সন্তান জন্ম নিলে এক বছর পর সে মারা যায়। হাসেম মৃধার আগের স্ত্রী,৩ ছেলে ও এক মেয়ে মিলে জহরজানের উপর নির্যাতন চালাতে থাকে। স্ত্রী সন্তানদের জ্বালাতনে হাসেম জহরজানকে তালাক দেন। এরপর থেকে নিঃস্ব হয়ে পথে-প্রান্তরে ঘুরে বেড়ান জহরজান। অবশেষে তিনি তার (মোতালেব মৃধা ) ঘরের পাশে একটু জায়গায় খুপরি ঘর তুলে দিলে সেখানে তিনি (জহর ) বসবাস করে আসছেন।

জহরজান এই প্রতিনিধিকে বলেন, বাবা বড় কষ্টে আছি। হাঁটাচলা করতে পারি না। রাতে ঘরে একা শুয়ে থাকি। বড় ভয় হয়। এই রাতেই বুঝি মরে যাবো। মরে গেলেও তো কেউ দেখবে না। আপন বলতে কেউ নেই। মেয়েরা বেঁচে আছে কি না তাও জানি না। তারা খবর নেয় না। যেদিন কেউ সহযোগিতা করে সেদিন খাই, তা না হলে না খেয়েই শুয়ে থাকি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাউফল,ভোলা,জহরজান,অন্যের খুপরিতে বসবাস,অনাহার-অর্ধাহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close