সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২১ নভেম্বর, ২০২১

তিন কোটি টাকা ব্যয়ে সিরাজগঞ্জে নির্মাণ হচ্ছে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর

ছবি : প্রতিদিনের সংবাদ

পলাশ ডাঙ্গায় ৩ কোটি টাকা ব্যয়ে গড়ে উঠছে মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর। সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলাধীন কালিবাড়ী ভদ্রঘাটের উত্তরপাশে এই স্মৃতিস্তম্ভ জাদুঘর নির্মিত হচ্ছে। ৭১ এর মহান মুক্তিযুদ্ধের প্রারম্ভে তৎকালীন ছাত্রনেতা ও সাবেক এমপি প্রয়াত আব্দুল লতিফ মির্জার নেতৃত্বে এই মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ ক্যাম্প প্রতিষ্ঠিত হয়। তখন থেকেই এই স্থানে নাম হয় “পলাশ ডাঙ্গা যুবশিবির”। দেশের অভ্যন্তরে মুক্তিযোদ্ধাদের এই ক্যাম্পে প্রায় ২ সহস্রাধিক মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ গ্রহণ করে স্বাধীনতা সংগ্রামে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এখানে প্রশিক্ষণপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধারা সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, টাঙ্গাইল সহ বিস্তীর্ণ অঞ্চল শত্রুমুক্ত রাখেন এবং প্রায় ২৫/৩০ টি সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করে পাকহানাদার বাহিনীকে পরাজিত করেন।

৭১ এর স্মৃতিচারণ করে বীর মুক্তিযোদ্ধা এ্যাডঃ সুকুমার চন্দ্র দাশ, কামারখন্দ উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গাজী আমিনুল ইসলাম ও সদর উপজেলার মুক্তিযোদ্ধার কমান্ডার ফজলুর রহমান প্রতিদিনের সংবাদকে জানান, উত্তরাঞ্চলের বৃহৎ সম্মুখ যুদ্ধ তাড়াশ উপজেলাধীন হান্ডিয়াল নওগায় হয়। এখানে প্রায় আড়াইশত হানাদার বাহিনী সন্ত্রাসীরা নিহত হলেও যুদ্ধে অংশগ্রহণকারী প্রায় ৪ শতাধিক মুক্তিযোদ্ধার কেউ শহীদ হননি। আমরা ক্যাপ্টেন সেলিম সহ ৫ জনকে জ্যান্ত গ্রেপ্তার করতে সক্ষম হই।

বর্তমান ক্ষমতাশীন আওয়ামীলীগ সরকার এবং বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত নীতিমালা অনুযায়ী আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে যে পদক্ষেপ গ্রহণ করেছেন তারই অংশ হিসেবে পলাশ ডাঙ্গায় গড়ে উঠছে স্মৃতিস্তম্ভ ও জাদুঘর। গত ২৬ মার্চ ২০১৫ তে এর নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়।

রবিবার (২১ নভেম্বর) সকালে এই স্মৃতিবিজরিত পলাশ ডাঙ্গায় নির্মানাধীন প্রকল্পটি পরিদর্শন করেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত মুন্না। এ সময়ে আরও উপস্থিত ছিলেন, পলাশ ডাঙ্গা যুবশিবিরের কমান্ডার ইনচীফ (সিএনসি) গাজী সোহরাব আলী সরকার, সহকারি পরিচালক এ্যাডঃ বিমল কুমার দাশ, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার আব্দুল মান্নান, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, বীর মুক্তিযোদ্ধা প্রভাত কুমার দাশ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদেরসহ বীর মুক্তিযোদ্ধা বৃন্দ।

পরিদর্শনকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের উদেশ্যে সংসদ সদস্য হাবিবে মিল্লাত মুন্না বলেন, ৭১ এ যেমন আপনারা কাঁধে কাঁধ মিলিয়ে হানাদারদের হাত থেকে মাতৃভূমির স্বাধীনতা ছিনিয়ে এনেছিলেন। ঠিক তেমনিভাবে দেশ ও জাতির উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নেওবার আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে সিরাজগঞ্জের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক এই প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে বলে সিরাজগঞ্জ নির্বাহী প্রকৌশলী (এলজিইডি) মো: মিজানুর রহমান জানান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,মুক্তিযুদ্ধ,জাদুঘর,পাক হানাদার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close