মো. দেলোয়ার হোসেন, বাউফল (পটুয়াখালী)

  ০৫ আগস্ট, ২০২১

ইবতেদায়ী ও কিন্ডারগার্টেন শিক্ষকদের দুর্বিষহ জীবনযাপন

ছবি : প্রতিদিনের সংবাদ

মহামারি করোনার কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় দুর্বিষহ জীবনযাপন করছেন পটুয়াখালীর বাউফল উপজেলার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা ও কিন্ডারগার্টেন স্কুলের ৩৬৫ শিক্ষক। গত বছর থেকে উপজেলার স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ও কিন্ডারগার্টেন ৭৫টি প্রতিষ্ঠানের অসচ্ছল, স্বল্প আয়ের শিক্ষকরা বেকার হয়ে পড়েছেন। সরকার করোনায় বিভিন্ন খাতে প্রণোদনার ব্যবস্থা করলেও ইবতেদায়ী ও কিন্ডারগার্টেন শিক্ষকদের জন্য বিশেষ কোনো সহায়তার ব্যবস্থা না করায় পরিবার-পরিজন নিয়ে চরম দুর্ভোগে আছেন শিক্ষকরা।

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার লকডাউন ও সাধারন ছুটি ঘোষনা করার পাশাপাশি দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেন, কিন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সরকারি ও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা যথারীতি বেতন-ভাতা পাচ্ছেন ।

বেগম সামসুরন্নাহার একাডেমি বর্ণমালা কিন্ডারগার্টেন প্রধান শিক্ষক নাজমুল হোসেন বলেন,উপজেলায় প্রাথমিক পর্যায়ের ১১ টি বেসকারি শিক্ষাপ্রতিষ্ঠান কিন্ডারগার্টেন স্কুলের ৬০ শিক্ষকদের জন্য সরকারি বা বেসরকারি ভাবে কোনো সাহায্য সহায়তা দেওয়া হয়নি। গত বছর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না থাকায় শিক্ষকদের একমাত্র উপার্জনের পথটিও বন্ধ থাকায় শিক্ষকরা দুর্বিষহ জীবযাপন করেছেন। তারা পরিবার-পরিজন নিয়ে অনেক কষ্টের মধ্যে আছেন। এমনকি অভিভাবকরা করোনার সময় তাদের ছেলে-মেয়েদেরকে প্রাইভেট পড়ানো পর্যন্ত বন্ধ করে দিয়েছে। এখন শিক্ষকরা না পারছেন অন্য পেশার কাজ করতে। বলাও যায় না আর সহাও যায় না। অন্যদিকে ঘরভাড়া মালিকেরা ভাড়ার জন্য চাপ প্রয়োগ করে আসছে।

বাউফল উপজেলা ইবতেদায়ী মাদসার সভাপতি ও কালাইয়া আফাজিয়া স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার প্রধান মাও: মো. মোফাজ্জেল হোসেন বলেন, করোনায় প্রায় দেড় বছর হয় উপজেলায় তালিকাভুক্ত ৬৪টি বেসরকারি সতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা বন্ধ থাকায় স্বল্প আয়ের ৩০৫ শিক্ষক অনেক কষ্টের মধ্যে দিয়ে জীবনযাপন করছে। শিক্ষকদের জন্য এখন পর্যন্ত সরকারি পর্যায় কোনো সাহায্য-সহযোগিতা করা হয়নি।

বেসকারি শিক্ষাপ্রতিষ্ঠান স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকরা করোনাকালীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা পর্যন্ত বিশেষ সহায়তার করার জন্য সরকারের প্রতি জোড় দাবি জানান।

এবিষয় বাউফল উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, সরকারিভাবে এসব প্রতিষ্ঠানের শিক্ষকদের জন্য সহায়তার কোনো নির্দেশনা পাওয়া যায়নি। নির্দেশনা পেলে তাদের সহায়তা করা হবে।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পটুয়াখালী,বাউফল,ইবতেদায়ী-কিন্ডারগার্টেন,শিক্ষকদের দুর্বিষহ জীবন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close