নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

  ১৭ জুলাই, ২০২১

নান্দাইলে গরু ও কবুতর পালনে স্বাবলম্বী ফরিদ মিয়া

সরকারি চাকরির মতো সোনার হরিণের পিছনে বছরের পর বছর ছুটে বারবার চেষ্টা করা ছেলেটি আজ সফল যুব উদ্যোক্তা। বলছিলাম ময়মনসিংহের নান্দাইল উপজেলার যুব আত্মকর্মী ও উদ্যোক্তা ফরিদ মিয়ার (২৫) কথা।

ফরিদ মিয়া নান্দাইল পৌর সদরের ১নং ওয়ার্ডের কাটলিপাড়া গ্রামের মৃত আ. সোবহানের ছেলে।

খোঁজ নিয়ে জানা যায়, তিনি ২০১৩ সালে আলিম পাশ করে সৈনিক পদে দেশের সেবা করার প্রত্যয় নিয়ে সেনাবাহিনী, পুলিশ, বিজিবি নিয়োগের একাধিক মাঠে অংশ গ্রহণ করে ব্যর্থ হয়। নিম্ন-মধ্যবিত্ত পরিবারের ফরিদ একটি সরকারি চাকুরির আশায় দিশেহারা হয়ে পড়েন। ঠিক তখন জানতে পারেন, উপজেলায় যুব উন্নয়ন অফিসে প্রশিক্ষণ দেয়া হয়। তড়িৎ গতিতে তিনি উপজেলা যুব উন্নয়ন অফিসে যোগাযোগ করে ২০১৩ শেষের দিকে ৮১ তম ব্যাচে ময়মনসিংহ সদরের শিকারীকান্দা যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে সফলতার সঙ্গে ত্রৈমাসিক প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে ছোট্ট ওষুধের দোকান দেন তিনি। বছর খানেক পর দোকানের আয় ৩০ হাজার টাকা দিয়ে একটি দেশি গরু কিনে পালন শুরু করেন। বছর ঘুরে আসতেই সেটি বাচ্চা দেয়। গাভীটি বিক্রি করে আরও দুটি দেশি গরু কিনেন তিনি। এই দুটি গাভী থেকে আজ সে ভাগ্যর চাকা বদলে ফেলেছে। এখন তার খামারে বিভিন্ন জাতের ১৫টি গরু রয়েছে যার আনুমানিক মূল্য ২০ লক্ষ টাকা। খামারের নাম রেখেছেন আল্লাহ ভরসা ক্যাটল ফার্ম। গরুগুলো দেখভালের জন্য রয়েছে একজন কর্মচারী। সব মিলিয়ে পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে এখন তার সুখী পরিবার।

ফরিদ মিয়া বলেন, যুব প্রশিক্ষণ তার ভাগ্যের চাকা ঘুরে দিয়েছে। আমি সরকারি চাকরির চেয়ে বেশি সুখী। আমার ইচ্ছা আছে আগামী ২০২৪ সালের মধ্যে খামারের পরিধি বৃদ্ধি করে ৫০ টি গরুতে উন্নীত করবো। যাতে আরও চারজন লোকের কর্মক্ষেত্র তৈরি হয়।

গরু ছাড়াও ফরিদ মিয়া এক জোড়া কবুতর হতে বতর্মানে ৫০ জোড়া কবুতর পালন করছেন। বেশির ভাগ কবুতর প্রতি মাসে বাচ্চা দেয়। যাতে নিজের পরিবারের মাংসের চাহিদা মিটানোর পাশাপাশি বিয়ে বাড়িসহ বিভিন্ন অনুষ্ঠানে সরবরাহ করে টাকা রোজগার করেন তিনি।

এবিষয়ে নান্দাইল যুব উন্নয়ন কর্মকর্তা ফয়েজ আহমেদ বলেন, ফরিদ মিয়া একজন সফল আত্মকর্মী ও উদ্যোক্তা। তিনি জাতীয় যুব পুরস্কারের জন্য আবেদন করলে আমরা যথাযথ সহযোগিতা করবো।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাবলম্বী,কবুতর পালন,নান্দাইল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close