আলাউদ্দিন সোহাগ, পাইকগাছা (খুলনা)

  ১৫ এপ্রিল, ২০২১

ঘাস চাষ করে সফল পাইকগাছার আলী গাজী

পাইকগাছায় উন্নত জাতের ঘাস চাষ করে সফল হয়েছেন মোহাম্মদ আলী গাজী। বর্তমানে তার ৮ বিঘা জমিতে উন্নত জাতের ঘাস রয়েছে। নিজের খামারের চাহিদা মেটানোর পর অতিরিক্ত ঘাস বিক্রয় করে বাড়তি আয় করছেন আলী।

তিনি পৌরসভার ১নং ওয়ার্ড গোপালপুর গ্রামের মৃত আমির আলী গাজীর ছেলে। আলী কৃষক পরিবারের সন্তান এজন্য কৃষির প্রতি তার আলাদা টান রয়েছে। কৃষি কাজের মাধ্যমে কিভাবে আর্থিকভাবে লাভবান হওয়া যায় এবং এলাকায় কর্মসংস্থান সৃষ্টি করা যায় এ নিয়ে সব সময় চিন্তা ভাবনা করতে থাকেন। এক পর্যায়ে ২০১৭ সালের মাঝামাঝি সময়ে নিজের বসতবাড়ির সাথেই লামিয়া ডেইরি ফার্ম নামে একটি খামার করেন। বর্তমানে তার খামারে ৩২টি গাভি রয়েছে। খামারের ঘাসের চাহিদার কথা বিবেচনা করে প্রথমে তিনি ১ বিঘা জমি ইজারা নিয়ে উন্নত জাতের ঘাস চাষ শুরু করেন। ঘাসের উৎপাদন ভালো হওয়ায় ঘাস চাষ বৃদ্ধি করার পরিকল্পনা নেন আলী।

পরিকল্পনা অনুযায়ী এলাকায় বছরে ১৫ থেকে ২০ হাজার টাকা হারি হিসেবে ৮ বিঘা জমি লিজ নিয়ে নেপিয়ার, পাকচংসহ ৩ ধরণের উন্নত জাতের ঘাসের আবাদ করেন। নিজের খামার থাকায় ঘাস চাষে সম্পূর্ণ জৈব সার ব্যবহার করায় বর্তমানে তার ৮ বিঘা জমিতে ঘাসের ভালো উৎপাদন হয়েছে। প্রতিদিন আলী ও তার পরিবারের পাশাপাশি ৮ জন শ্রমিক কাজ করেন খামার ও ঘাস পরিচর্যার কাজে। নিজের খামারের চাহিদা পূরণ করে বাড়তি ঘাস বিক্রি করে বাড়তি আয় করছেন আলী। হাটবাজার ও এলাকার বিভিন্ন স্থানে ১০ টাকা আটি দরে ঘাস বিক্রি হয়ে থাকে। আলীকে অনুসরণ করে এলাকার অনেকেই ঘাস চাষে এগিয়ে এসেছেন।

ঘাস চাষ প্রসঙ্গে আলী গাজী জানান, ভ্যাটেনারি সার্জন ডা. পার্থ প্রতীম রায়ের পরামর্শে খামার ও ঘাস চাষ করার জন্য উৎসাহিত হয়। আমার নিজের খামারের জন্য প্রতিদিন দেড় হাজার টাকার ঘাসের প্রয়োজন হয়। আমি যদি ঘাস চাষ না করতাম প্রতিদিন এই টাকার ঘাস কিনে খামার করা সম্ভব হতো না। আমাকে দেখে এলাকার অনেকেই ঘাস চাষে এগিয়ে এসেছেন। প্রশিক্ষণসহ সরকারি পৃষ্ঠপোষকতা পেলে ঘাস চাষে সাধারণ কৃষকদের মাঝে আগ্রহ সৃষ্টি হতো এবং এলাকার উৎপাদিত ঘাস দেশের বিভিন্ন স্থানে সরবরাহ বৃদ্ধি পেত।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসেন সিদ্দিকী বলেন, কৃষির এখন বহুমুখী সম্প্রসারণ ঘটেছে। সনাতন চিন্তা ভাবনা থেকে বেরিয়ে এসে আধুনিক প্রযুক্তি নির্ভর কৃষিকাজে কৃষকদের এগিয়ে আসতে হবে। আলীর মতো ঘাস চাষসহ প্রযুক্তি নির্ভর কৃষিকাজে যারা এগিয়ে আসবে, তাদেরকে সরকারিভাবে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাইকগাছা,ঘাস চাষ,কর্মসংস্থান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close