গাইবান্ধা প্রতিনিধি

  ০৫ আগস্ট, ২০২০

গাইবান্ধায় সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি

গাইবান্ধায় সবগুলো নদ-নদীর পানি কমতে থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার চরাঞ্চলগুলো থেকে বেশীরভাগ পানি নেমে গেছে। ফলে এসব এলাকার যেসব পরিবার বন্যার কারণে ঘরবাড়ি ছেড়ে বিভিন্ন বাঁধ ও উঁচু স্থানে আশ্রয় নিয়েছিল তাদের অধিকাংশই ইতোমধ্যে ঘরে ফিরতে শুরু করেছে। যারা এখনও ফিরে যেতে পারেনি তারা দু’একদিনের মধ্যে ফিরে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যায় সার্বিক ক্ষয়ক্ষতি এখনও চুড়ান্ত নিরুপন করতে পারেনি। তবে ক্ষতির পরিমাণ নিরুপনের কাজ চলছে বলে জানানো হয়েছে। কৃষি সম্প্রসারণ বিভাগ জানিয়েছে, এবারের বন্যায় ৩ হাজার ২৩৬ হেক্টর জমির বিভিন্ন ফসল বন্যার পানিতে নিমজ্জিত হয়েছে।

এদিকে জেলা প্রশাসন জানিয়েছে, জেলার ৬টি উপজেলার ৪৫টি ইউনিয়নে ২৬৭টি গ্রাম এবারের বন্যায় প্লাবিত হয়েছে। এতে ২ লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ৬০০ মে. টন চাল, খয়রাতি সাহায্য হিসেবে ১৮ লাখ ৫০ হাজার টাকা, শিশু খাদ্যের জন্য ৪ লাখ টাকা, গো-খাদ্যের ৯ লাখ টাকা বিতরণ করেছে।

এছাড়া শুকনো খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে ৬ হাজার ৬৫০ প্যাকেট। পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বুধবার দুপুর ৩টায় ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ১ সে.মি. উপর দিয়ে বইছে। তবে অন্যান্য নদীর পানি বিপৎসীমার নীচে রয়েছে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাইবান্ধা,বন্যা পরিস্থিতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close