কে এম রুবেল, ফরিদপুর

  ১০ জুলাই, ২০২০

ফরিদপুরে ঘনবসতিপূর্ণ এলাকায় পোল্ট্রি খামার, অতিষ্ঠ এলাকাবাসী

ফরিদপুরে ঘনবসতিপূর্ণ এলাকায় পোল্ট্রি খামার করায় দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী। জানা যায়, সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের দুর্গাপুর ফেলু মাতুব্ববার পাড়ায় গড়ে উঠেছে এসব পোল্ট্রি মুরগীর খামার। অভিযোগ উঠেছে নীতিমালা উপেক্ষা করে ঘনবসতিপূর্ণ এলাকায় খামার স্থাপন করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন প্রতিকার পায়নি এলাকাবাসী।

সম্প্রতি একই স্থানে (একটি খামার থেকে সামান্য দুরে) ফেলু মাতুব্বর পাড়ার আব্দুল মজিদের বাড়ির পাশে পোল্ট্রি মুরগীর খামার করার উদ্দেশ্যে একটি ঘর নির্মাণ করেছে মো. জাহিদ মোল্যা। তিনিও নীতিমালা উপেক্ষা করে খামার স্থাপন করেছেন। খামারের চারদিকে হাজারো মানুষের বসবাস। এলাকার পরিবেশ দুষণ রোধে খামারটি বন্ধের দাবিতে জেলা প্রশাসক, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন আ. মজিদ শেখ।

এ বিষয়ে ঈশান গোপালপুর ইউনিয়নের চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম মজনু বলেন, জাহিদ মোল্যা পোল্ট্রি খামার করেছেন, ঐ এলাকাটি ঘনবসতিপূর্ণ এলাকা। খামারের আশেপাশে সরকারি প্রাথমকি বিদ্যালয়, মসজিদ ও মাদ্রাসা আছে। এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে ২০২০সালে ৪ জানুয়ারিতে ইউনিয়ন পরিষদে উভয় পক্ষকে নিয়ে সালিশি করে ঘনবসতিপূর্ণ এলাকা থেকে খামারটি অন্যত্র সরিয়ে নেয়ার খরচ বাবদ দশ হাজার টাকা দেয়া হয়। সম্প্রতি জাহিদ ঐ স্থানেই পোল্ট্রি খামার করার উদ্দেশ্যে একটি ঘর নির্মাণ করেছে। এখানে মুরগির খামার করলে এলাকার পরিবেশ নষ্ঠ হবে।

অভিযুক্ত জাহিদ মোল্যা বলেন, আমি পরিবেশ অধিদপ্তরে ও প্রানি সম্পদ বিভাগেও আবেদন করেছি। তবে এখনও কাগজ পত্র পাইনি। এদিকে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, পরিবেশ অধিদপ্তরের সাথে কথা বলে দ্রুত ঘনবসতিপূর্ণ এলাকা থেকে পল্টি মুরগীর খামার উচ্ছেদ করা হবে।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফরিদপুর,ঘনবসতিপূর্ণ,পোল্ট্রি খামার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close