মো. রাজু খান, ঝালকাঠি

  ১৭ জুলাই, ২০১৯

ঝালকাঠি এনএস কামিল মাদরাসা দেশসেরা

প্রতিবছরের ন্যায় এবারও সাফল্যের শীর্ষস্থানে থেকে জিপিএ-৫ প্রাপ্তিতে দেশসেরা হয়েছে ঝালকাঠি এনএস কামিল মাদরাসা। এবার আলিম পরীক্ষায় ২০৬ জন অংশগ্রহণ করে ২০৪ জন উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৯১জন শিক্ষার্থী।

মাদরাসা অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ ছালেহ জানান, উপমহাদেশের প্রখ্যাত আলেমেদ্বীন মাওলানা আযিযুর রহমান নেছারাবাদী কায়েদ সাহেব হুজুর ১৯৫৬ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন। সাড়ে ৫ হাজার ছাত্রের পদচারণায় মুখরিত এ মাদ্রাসাটি অনার্স, মাস্টার্স, দাখিল, আলিম, ফাজিল, কামিল (হাদিস, তাফসীর, ফিকহ ও আদব) ফলাফলে শীর্ষস্থান অর্জনকারী দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও আমীরুল মুছলিহীন মাওলানা মুহাম্মদ খলিলুর রহমানের বলিষ্ঠ পৃষ্ঠপোষকতা, অরাজনৈতিক শিক্ষাঙ্গন, সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষাগ্রহণ ও শিক্ষার্থীদের মানোন্নয়নে সার্বিক ব্যবস্থা গ্রহণ করায় এ সন্তোষজনক ফলাফল লাভ করা সম্ভব হয়েছে বলে সকলের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

তিনি আরো জানান, দেশের বিভিন্ন শীর্ষ মাদরাসা পাসের হার ও ফলাফলের ভিত্তিতে তূলনা করে দেশসেরা অবস্থানে এনএস কামিল মাদ্রাসা রয়েছে বলে নিশ্চিত করে জানান।

অপরদিকে ঝালকাঠি সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় ৪১৯ জন অংশগ্রহণ করে ২১৬জন উত্তীর্ণ হয়েছে। সরকারি মহিলা কলেজ থেকে ৫৬৫জনে অংশগ্রহণ করে ৯ জন জিপিএ-৫ প্রাপ্তসহ ৩৪৮ জন উত্তীর্ণ হয়েছে।

আকলিমা মোয়াজ্জেম মহাবিদ্যালয় থেকে এইচএসসি পরীক্ষায় ২০৯ জনে অংশ নিয়ে ১৪ জন জিপিএ-৫ প্রাপ্ত হয়ে ১৯৭ জন উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসা থেকে ৪২ জন অংশগ্রহণ করে ১ জনে জিপিএ-৫ প্রাপ্তিসহ ৩৯ জন উত্তীর্ণ হয়েছে। সদর উপজেলার নওপাড়া ডিএসআই ফাজিল মাদরাসা থেকে ২২ জন অংশগ্রহণ করে ২ জনে জিপিএ-৫ প্রাপ্তিসহ শতভাগ উত্তীর্ণ হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঝালকাঠি,এনএস কামিল মাদরাসা,দেশসেরা,আলিম পরীক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close