অনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২০

বাইডেন করোনা পরিস্থিতি বদলাবেন ১০০ দিনে?

দায়িত্ব গ্রহণের পর প্রথম ১০০ দিন দেশবাসীকে মাস্ক পরার জন্য বলবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে বাইডেন এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমার বিশ্বাস যদি প্রতিটি আমেরিকান মাস্ক পরেন, তাহলে করোনাভাইরাস উল্লেখযোগ্য হারে কমে যাবে।’

দায়িত্ব নেয়ার পর তিনি প্রতিটি সরকারি ভবনে মাস্ক পরার নির্দেশ দেবেন বলেও জানান এই ডেমোক্র্যাট প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, 'অভিষেকের প্রথমদিনই আমি দেশবাসীকে বলবো, শুধু ১০০ দিনের জন্য মাস্ক পরুন, শুধু ১০০ দিন, সারাজীবন নয়। আমি মনে করি, যদি আমরা তা করি তাহলে উল্লেখযোগ্য ফল পাওয়া যাবে। যদি তাই হয়, তবে ভ্যাকসিন এবং মাস্ক পরার মাধ্যমে ব্যাপকভাবে আক্রান্ত কমানো যাবে।'

দায়িত্ব গ্রহণের আগেই বাইডেন এমন কথা বলতে পারেন কিনা তা নিয়ে কথা বলেছেন সংবিধান বিশেষজ্ঞরা। তারা বলেন, 'যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের এ ধরনের নির্দেশ দেয়ার আইনি বৈধতা নেই।' তবে বাইডেন সিএনএনকে জানান, 'তিনি এবং তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রে মাস্ক পরার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করবেন।'

যুক্তরাষ্ট্রে কেবল সরকারি সম্পত্তির ওপর প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতা থাকে। তিনি কেবল এ ধরনের ক্ষমতার চর্চা করার ইচ্ছার কথা জানিয়েছেন। বাইডেন বলেন, 'আমি একটি আদেশ কার্যকর করবো, তা হলো সরকারি ভবনে অবশ্যই মাস্ক পরতে হবে।' গণপরিবহনসহ বিমানেও সকলকে মাস্ক পরতে হবে বলে জানান তিনি।

এর আগে যুক্তরাষ্ট্রে পরিবহনগুলোতে মাস্ক পরা বাধ্যতামূলক করার কথা বলেন বিশেষজ্ঞরা। তবে ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউজ তা প্রত্যাখ্যান করে। দেশটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি ট্রাম্পের তোপের মুখে পড়েন। যদিও ফাউসিকে বাইডেন তার প্রশাসনের কোভিড-১৯ দলের প্রধান চিকিৎসা উপদেষ্টা হিসেবে রাখবেন বলে ঘোষণা দিয়েছেন।

পিডিএসও/ জিজাক

বাইডেন,করোনা পরিস্থিতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close