reporterঅনলাইন ডেস্ক
  ২৪ জানুয়ারি, ২০২৪

সঞ্চয়পত্রে অতিরিক্ত চার্জ না নেওয়ার নির্দেশ

সঞ্চয়পত্রে হয়রানি বন্ধ ও সেবা দেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত চার্জ না নেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট।

দেশে কার্যরত শরিয়াহভিত্তিক পরিচালিত ব্যাংক ছাড়া অন্য তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২২ সালের ২০ জুলাই জারি করা সার্কুলারে জাতীয় সঞ্চয় স্কিমের আওতাধীন ইনট্রুমেন্টগুলো (সঞ্চয়পত্র ও সঞ্চয়বন্ড) বিক্রিকালে এবং বিক্রি পরবর্তী অন্যান্য সেবা প্রদানের বিষয়ে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছিল।

সঞ্চয় স্কিমের অর্জিত মুনাফা হতে উৎসে কর কর্তনের সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে বিনিয়োগকারীদেরকে হয়রানি, উৎসে কর কর্তনের সনদপত্র প্রদানের ক্ষেত্রে গ্রাহকদের নিকট হতে চার্জ গ্রহণ, সঞ্চয়পত্র ইস্যু পরবর্তী সেবা (যেমন: বিনিয়োগকারীর মোবাইল নম্বর সংশোধন ও পরিবর্তন, ব্যাংক হিসাব সংশোধন, ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু, উৎসে কর কর্তনের সার্টিফিকেট প্রদান ইত্যাদি) প্রদানের ক্ষেত্রে বিলম্ব করাসহ বিভিন্ন অভিযোগ পাওয়া যাচ্ছে।

এছাড়া, পেনশনার সঞ্চয়পত্রের বিধিমালা অনুযায়ী উপযুক্ত ব্যক্তির নিকট সঞ্চয়পত্র বিক্রয় না করা এবং অনুপযুক্ত ব্যক্তির নিকট সঞ্চয়পত্র বিক্রয় করার অভিযোগ এসেছে।

এমন পরিস্থিতিতে সঞ্চয়পত্র ইস্যু-পরবর্তী বিভিন্ন সেবা দিতে অর্থাৎ বিনিয়োগকারীর মোবাইল নম্বর সংশোধন ও পরিবর্তন, ব্যাংক হিসাব সংশোধন, ডুপ্লিকেট সঞ্চয়পত্র ইস্যু, উৎসে কর কর্তনের সার্টিফিকেট দিতে বলা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ ব্যাংক,সঞ্চয়পত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close